• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাঁদে অবতরণের সুবর্ণ জয়ন্তীতে বিজ্ঞান জাদুঘরে অলিম্পিয়াডের আয়োজন  

  প্রযুক্তি ডেস্ক

২০ জুলাই ২০১৯, ১৬:৩৪
অলিম্পিয়াড
(ছবি: সংগৃহীত)

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে অ্যাস্ট্রো অলিম্পিয়াড, চিত্রাঙ্কন, কুইজ এবং রকেট তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শনিবার (২০ জুলাই) দিনব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হয়।

দিনভর আয়োজিত এ প্রতিযোগিতায় সকাল ৯টায় অ্যাস্ট্রো অলিম্পিয়াড, ১০টায় চিত্রাঙ্কন, বেলা ১১টায় কুইজ এবং সবশেষে রকেট তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার সকাল ৯টায় বিজ্ঞান জাদুঘরের এ আয়োজনে অংশ নেন।মিলার এসময় যারা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সঙ্গে নানা বিষয়ে কথা বলেন। পরে তিনি জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন।

বিজ্ঞান জাদুঘরে অনুষ্ঠিত এই অলিম্পিয়াডের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন যেখানে সারাদেশ থেকে আগত প্রায় ৩০০ জন প্রতিযোগী অংশ নেন।

পরে দুপুর ২টায় জুনিয়র এবং সিনিয়র শাখায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়।বাংলাদেশের রাশিয়ান কালচারাল সেন্টারের পরিচালক ম্যাক্সিম পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়া ‘টাইমলাইন অব স্পেস অ্যাক্সপ্লোরেশন’ শিরোনামে চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তিতে জাদুঘরের মহাকাশ গ্যালারিতে এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আর সন্ধ্যা ৭টা থেকে অনুষ্ঠানে আগতদের জন্য শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে আকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৬৯ সালের ১৬ জুলাই মার্কিন নভোযান অ্যাপোলো-১১ নীল আর্মস্ট্রং, কমান্ড মডিউল চালক মাইকেল কলিন্স এবং চন্দ্র অবতরণ যানের চালক এডুইন অলড্রিন জুনিয়রকে সঙ্গে নিয়ে চাঁদের অভিমুখে রওনা দেন। আর তার চারদিন পর অর্থাৎ ২০ জুলাই নীল আর্মস্ট্রং প্রথম চাঁদের বুকে পা রাখেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড