• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

'স্পেস ইনোভেশন সামিট' গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : পলক

  নিজস্ব প্রতিবেদক

১৯ জুলাই ২০১৯, ১৭:০২
জুনাইদ আহমেদ পলক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। (ছবি : সংগৃহীত)

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে 'স্পেস ইনোভেশন সামিট' গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এমন আশা ব্যক্ত করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্পেস টেকনোলোজি নিয়ে আমাদের দেশের তরুণদের আগ্রহ দেখে আমি মুগ্ধ।

শুক্রবার (১৯ জুলাই) রাজধানীর ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দ্বিতীয় স্পেস ইনোভেশন সামিট ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

এ ব্যাপারে তিনি আরও বলেন, আমরা এবং ব্যক্তিগতভাবে আমি নিজেও আশা করি যে, এ ধরনের আয়োজনের মাধ্যমে বাংলাদেশের তরুণদের মধ্যে স্পেস বিষয়ক কাজ করার আগ্রহ তৈরি হবে, যার ফলশ্রুতিতে আগামীতে বাংলাদেশ থেকে আরও বেশি মহাকাশ সম্পর্কিত কার্যক্রম হবে।

দেশে মহাকাশ বিজ্ঞান বিষয়ক শিক্ষার আগ্রহ তৈরি করতে মহাকাশ গবেষণা যন্ত্রপাতি নিয়ে রকেট টেকনোলজির দক্ষতা বৃদ্ধি, গ্রাউন্ড স্টেশনের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সচেতনতা বাড়াতে দেশে স্পেস ইনোভেশন সামিট আয়োজন করেছে ‘বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং নাসা সায়েন্টিফিক প্রবলেম সলভার বাংলাদেশ’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ও বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের পরিচালক প্রফেসর ড. সাজ্জাদ হোসেন। তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে চলেছে নতুন এক দিগন্তে। এই অগ্রযাত্রা বেগবান রাখতে মহাকাশ বিষয়ক শিক্ষা ছড়িয়ে দিতে হবে সব পর্যায়ে। আগামীতে বাংলাদেশ মহাকাশ শিক্ষায় অগ্রণী ভূমিকা পালন করবে।

আয়োজকদের পক্ষ থেকে জানা যায়, শনিবার শেষ হতে যাওয়া এ সম্মেলনে অংশ নেবেন প্রায় এক হাজার ৫শ অংশগ্রহণকারী। দু’দিনের আয়োজনে ১৬টি টেকনিক্যাল সেমিনার ও হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়ার জন্য দু’টি ওয়ার্কশপ হবে।

আয়োজনটিতে দু’দিনব্যাপী সেশনগুলোর মধ্যে প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রকেট টেকনলোজি এ টু জেড এবং দুপুর তিনটা থেকে সাতটা পর্যন্ত থাকছে স্যাটেলাইট মেকিং অ্যান্ড কমিউনিকেশন।

দ্বিতীয় দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকছে রোবট ফর স্পেস এক্সপ্লোরেশন এবং দুপুর তিনটা থেকে সাতটা পর্যন্ত থাকছে ক্যারিয়ার অ্যাট নাসা। পাশাপাশি সামিটে প্রথম দিনে দিনব্যাপী গ্রাউন্ড স্টেশন মেকিং উইথ স্যাটেলাইট ট্র্যাকিং অ্যান্ড ইমেজ রিসিভিং নিয়ে ৩০ জনকে হাতে-কলমে একটি কর্মশালা করানো হবে। দ্বিতীয় দিনেও থাকছে সিমুলেশন বেসড রকেট মেকিংয়ের ওপর হাতে-কলমে দিনব্যাপী কর্মশালা। এছাড়াও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে অ্যাপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষে এক ঘণ্টাব্যাপী বিশেষ আয়োজন।

আয়োজনটিতে ভেন্যু পার্টনার হিসেবে আছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সহযোগিতায় রয়েছে স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ ও আইইউবি ইইই ডিপার্টমেন্ট। লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে আছে লাইভ টু ওয়েব।

ওডি/এসএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড