• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৩ শতাংশ মানুষ মহাকাশে যেতে আগ্রহী! 

  প্রযুক্তি ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১৫:৩১
মহাকাশ
চাঁদে অবতরণ (ছবি: সংগৃহীত)

আগামী ২০ জুলাই চাঁদে প্রথমবারের মতো অবতরণের অর্ধশত বছর পূর্ণ হবে। সে উপলক্ষে যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্সটিটিউট অব ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই ) এক জরিপ পরিচালনা করেন। সেখানে দেখা গেছে, ৫৩ শতাংশ মানুষ মহাকাশ ভ্রমণে আগ্রহী।

তবে এই সকল যাত্রী মহাকাশ ভ্রমণের জন্য পাইলট মানুষের পরিবর্তে রোবটকে চান। জরিপে অংশ নেওয়া প্রায় ৮০ শতাংশ মানুষ জানিয়েছেন, রোবট পাইলট পেলে তারা নিরাপদ বোধ করবেন।

প্রতিষ্ঠানটির পরিচালিত এই জরিপে মহাকাশ ভ্রমণে আগে কী ধরণের পোশাক ও যন্ত্রপাতি ব্যবহার করা হতো সে সম্পর্কেও প্রশ্ন করা হয়। এদের মধ্যে ৬৫ শতাংশ সোলার প্যানেল, ৪০ শতাংশ অ্যাথলেটিক জুতা ও ৩২ শতাংশ মানুষ হার্ট ডিফ্রিবিলেটর চিনতে পেরেছেন।

এছাড়া জরিপে মহাকাশ ভ্রমণ আগামী দিনে কী কী ক্ষেত্রে প্রভাব ফেলবে তা নিয়েও প্রশ্ন করা হয়। এসময় ২৩ শতাংশ অংশগ্রহণকারীর জানান, আগামী দিনে মহাকাশ ভ্রমণের প্রভাব ওষুধের ওপর পড়বে। আর ২৩ শতাংশ অংশগ্রহণকারী যোগাযোগ খাত ও ২১ শতাংশ অংশগ্রহণকারী কম্পিউটার প্রযুক্তির উপরেও প্রভাব পড়বে বলে জানান।

এদিকে চাঁদে যাওয়ার পর সুযোগ পেলে প্রথমে কাকে ফোন দেবেন এমন প্রশ্নের উত্তরে ৫৬ শতাংশ জানিয়েছেন, তারা তাদের জীবনসঙ্গীকে ফোন দেবেন। আর ১৪ শতাংশ মাকে, ৮ শতাংশ বাবকে এবং ৯ শতাংশ বন্ধুদের ফোন দেবেন বলে জানান।

জরিপটিতে গত জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমার ইলেক্ট্রনিকস শোতে পরিচালনা করা হয়। এতে প্রায় ৪০০ জন অংশ নেন।

প্রসঙ্গত, অ্যাপলো ১১ মিশন পরিচালনা করতে ১৯৬৯ সালে চারটি কম্পিউটার ব্যবহার করা হয়েছিল। অ্যাপলো মিশনে ব্যবহৃত কম্পিউটারগুলো এখনকার স্মার্টফোনের চেয়ে কম শক্তিশালী ছিল। তবে সে সময়ের বিবেচনায় একসঙ্গে চারটি কম্পিউটার ব্যবহার করাটাও ছিলো বিশাল ব্যাপার।

১৯৬৯ সালের ১৬ জুলাই এই অ্যাপোলো ১১ যাত্রা শুরু করে। এর যাত্রী ছিলেন নীল আর্মস্ট্রং, এডউইন অ্যালড্রিন এবং মাইকেল কলিন্স। চারদিন শেষে ১৯৬৯ সালের ২০ জুলাই তাঁরা চাঁদে অবতরণ করেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড