• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘হারমোনি’ নামের নতুন আরেক অপারেটিং সিস্টেম আনছে হুয়াওয়ে 

  প্রযুক্তি ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ১৭:১৪
হারমোনি
(ছবি: সংগৃহীত)

ট্রাম্প প্রশাসন হুয়াওয়ের ওপর কঠোর অবস্থান থেকে সরে এসেছে। তবে এর মধ্যেই হুয়াওয়ের পক্ষ থেকে ‘হারমোনি’ নামের আরেকটি নতুন অপারেটিং সিস্টেম তৈরি করছে বলে জানা গেছে। ইতোমধ্যেই তারা নতুন এ অপারেটিং সিস্টেমের জন্য ইউরোপীয় ইউনিয়নের ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে ট্রেডমার্ক আবেদনও করেছে।

গত মে মাসে প্রতিষ্ঠানটির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের পর নিজস্ব অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ার পরিকল্পনা করে হুয়াওয়ে। সে সময়ে হংমেং অপারেটিং সিস্টেমের জন্য ট্রেডমার্ক পেতে ইউরোপসহ নয়টি দেশে আবেদন করে তারা।

গত শনিবার প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিএসএম এরেনা এক প্রতিবেদনে জানায়, এই নতুন আপারেটিং সিস্টেমের জন্য ১২ জুলাই ট্রেডমার্ক আবেদন করেছে হুয়াওয়ে। মোবাইল ও কম্পিউটারের ব্যবহারের জন্য হারমোনি ওএসের জন্য এ আবেদন করেছে তারা।

তবে হুয়াওয়ের কর্মকর্তারা বলছেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও এর ইকোসিস্টেম তাদের স্মার্টফোন ব্যবসার জন্য প্রথম পছন্দ।

এ দিকে হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া বলেছেন, ভবিষ্যতে স্মার্টফোনের জন্য হংমেং ওএস উন্নয়ন করা হবে কি না, তা এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

প্রসঙ্গত,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পগত জুন মাসে হুয়াওয়ের বিরুদ্ধে কঠোর অবস্থা থেকে সরে আসার ঘোষণা দেন। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো হুয়াওয়ের কাছে যন্ত্রাংশ ও সেবা বিক্রি করতে পারবে। এতে গুগলও এখন হুয়াওয়ের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করতে পারবে বলে জানান তিনি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড