• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে পড়েছে ‘এজেন্ট স্মিথ’ : আক্রান্ত হচ্ছে কোটি কোটি ডিভাইস 

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ১৮:২৪
এজেন্ট স্মিথ
এজেন্ট স্মিথ ম্যালওয়ার (ছবি : প্রতীকী)

সম্প্রতি অ্যান্ড্রয়েড প্লাটফর্মে নতুন ম্যালওয়্যার ‘এজেন্ট স্মিথ’ এর আনাগোনা বেড়েছে। এই ম্যালওয়্যার সম্পর্কে নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্টের করা প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর ব্যবহারকারীদের ফোনে এই ম্যালওয়্যার বেশি ছড়িয়ে পড়ছে। এই ম্যালওয়্যার দ্বারা আড়াই কোটি ডিভাইস আক্রান্ত হয়েছে। যেখানে শুধু ভারতেই দেড় কোটি ডিভাইস আক্রান্ত হয়েছে।

এই ‘এজেন্ট স্মিথ’ এমন এক ধরনের অ্যাডওয়্যার, যেটি স্মার্টফোনে থাকা নানা থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে অযাচিত বিজ্ঞাপন দেখায়।

ম্যালওয়ারটি গুগল প্লে স্টোর বাদে অন্য অ্যাপ্লিকেশন ডাউনলোডের কিছু ওয়েবসাইট বা অ্যাপ থেকে সংক্রমণ হচ্ছে। এর মধ্যে থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ডাউনলোড প্লাটফর্ম নাইন-অ্যাপস থেকে সবচেয়ে বেশি সংক্রমণ হয়েছে। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নাইন-অ্যাপস নামক অ্যাপ ডাউনলোড ওয়েবসাইটটির ব্যবহারকারীর সংখ্যা বেশি।

ব্যবহারকারী এসব প্লাটফর্ম থেকে এজেন্ট স্মিথ আক্রান্ত অ্যাপ ইনস্টল করে সেখান থেকে নানা ধরনের বিজ্ঞাপন দেখতে পাচ্ছেন। এমনকি ম্যালওয়্যারটি আক্রান্ত ডিভাইসে থাকা অন্য অ্যাপগুলোকেও আপডেট নেওয়া থেকে বাধা দিচ্ছে। ফলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটারের মতো অ্যাপ থেকেও এখন বিজ্ঞাপন প্রদর্শিত হচ্ছে।

তবে অ্যান্ড্রয়েডের অপেক্ষাকৃত পুরোনো সংস্করণ যেমন- ললিপপ, মার্শম্যালো ও নোগাটে এটি ছড়িয়ে পড়ার হার সবচেয়ে বেশি।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড