• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

গুগলের লাইভ ক্যামেরা ট্রান্সলেটরে যুক্ত হলো ‘বাংলা’

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০১৯, ১৫:২০
গুগল

প্রযুক্তির অপর পৃষ্ঠেই যেন নতুনত্বের বাস। সব সময় ভিন্ন কিছু নিয়েই প্রযুক্তির যাত্রা চলমান। এদিক দিয়ে পরিবর্তন আর ভিন্নতার কথা বলতে হলে নাম সবার উপরের দিকে থাকবে গুগলের। সম্প্রতি নিজেদের কাজে বেশ কিছু আপডেট নিয়ে এসেছে গুগল। এবার এলো নিজেদের ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা ফিচারের জন্য আরেকটি আপডেট। 

নতুন ওই আপডেটের কল্যাণে ট্রান্সলেটর অ্যাপটি ক্যামেরা ফিচারে আরও ৬০টি ভাষায় সেবা দিতে পারবে। এই ৬০ ভাষায় এবার যুক্ত হয়েছে 'বাংলা'র নাম। 

সম্প্রতি এ বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ট্রান্সলেটর অ্যাপের ক্যামেরা ফিচারে নতুনভাবে যে ভাষাগুলো যুক্ত হতে যাচ্ছে সেগুলো হলো- বাংলা, আফ্রিকান, অ্যারাবিক, এস্টোনিয়ান, গ্রিক, হিন্দি, ইগবো, জাভানিজ, কুর্দিশ, লাটিন, লাটভিয়ান, মালয়, মঙ্গোলিয়ান, নেপালি, পশতু, পার্সিয়ান, সামোয়ান, সেসথো, স্লোভেনিয়ান, সোহাইলি, থাই, ভিয়েতনামিজ, ওয়েলশ ইত্যাদি।

এছাড়াও এই আপডেটে আরও রয়েছে ৮৫ শতাংশ উন্নত অনুবাদ সেবা এবং ক্যামেরা দিয়ে কোনো লেখার ছবি ধারণ করার সময় তা যেন আরও স্থির থাকে এমন সুযোগ-সুবিধা। 

এত দিন মেনু বা খাবারের নির্দেশনা বোঝার জন্য ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা ফিচার ব্যবহার করা হলেও উন্নত অনুবাদ আর ভাষার সীমাবদ্ধতার কারণে বেশিরভাগ সময়েই জটিলতা দেখা যেত। অ্যাপটির আপডেটেড সংস্করণ নিজ থেকেই ভাষা চিহ্নিত করতে পারবে। আর তাই আলাদা করে প্রয়োজন পড়বে না ভাষা চিনিয়ে দেওয়া বা ভাষা নির্বাচন করে দেওয়ার। গুগল ট্রান্সলেট ব্যবহারকারীদের জন্য এমন একটি খবর নিঃসন্দেহে সুসংবাদ। 

চলতি মাসের ১০ তারিখ বিশ্বের ১ শতাংশ ট্রান্সলেট ব্যবহারকারীর জন্য আপডেটটি উন্মুক্ত করে দেওয়া হলেও খুব জলদি অন্যান্য ব্যবহারকারীরাও এই আপডেটের সুবিধা পাবেন।

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড