• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে আসছে ‘ফিউশা’

  প্রযুক্তি ডেস্ক

০৩ জুলাই ২০১৯, ১৩:২৫
ফিউশা
(ছবি: সংগৃহীত)

অনেকদিন ধরেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিকল্প অপারেটিং সিস্টেম তৈরি নিয়ে গুঞ্জন চলছিল। তবে এবার সেই ধোঁয়াশা কিছুটা কেটে গেছে। ‘ফিউশা’ নামে নতুন অপারেটিং সিস্টেম নিয়ে হাজির হচ্ছে এই মার্কিনী টেক জায়ান্টটি। সম্প্রতি গুগল এ সংক্রান্ত কিছু তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে। গুগল ফিউশার জন্য অফিশিয়াল ডেভেলপার ওয়েবসাইট উন্মুক্ত করেছে বলে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে বলা হয়েছে। তবে সেই ওয়েবসাইটে ডেভেলপারদের জন্য বেশি কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

গুগল সেখানে ফিউশাসংক্রান্ত বেশ কিছু তথ্য রেখেছে, যা ডেভেলপারদের কাজে লাগবে। এছাড়া মেইল লিস্ট, আচরণবিধিসহ নানা নির্দেশনাও সেখানে প্রদান করা হয়েছে।

গুগল মূলত এ সাইট তৈরি করেছে ফিউশা কেমন হবে সে সম্পর্কে ডেভেলপারদের আগ্রহী করতে। এই সাইটে ফিউশা কোন ডিভাইসে চলবে বা ভোক্তাদের জন্য কোনো নির্দেশনা রাখা হয়নি। শুধু তাই নয়, অ্যান্ড্রয়েডের পরিবর্তে এ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে কি না, সে সংক্রান্ত তথ্যও প্রকাশ করা হয়নি।

সম্প্রতি মার্কিন প্রতিষ্ঠান গুগল অ্যান্ড্রয়েডের আধিপত্য নিয়ে সমালোচনার মুখে পড়েছে। ভারতে অ্যান্ড্রয়েডের বিরুদ্ধে প্রতিপক্ষকে সামনে এগোতে না দেওয়ার বিষয়ে প্রতিযোগিতা কমিশন তদন্ত করেছে। এছাড়া ইউরোপেও গুগলের বিরুদ্ধে বেশ বিতর্ক চলছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড