• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছয়টি বিষয় মাথায় রেখে স্মার্টফোন কিনুন

  প্রযুক্তি ডেস্ক

০১ জুলাই ২০১৯, ১৫:৩৮
স্মার্টফোন
ছবি : সংগৃহীত

প্রযুক্তির নানা পরিবর্তনের সঙ্গে মানুষের জীবনযাত্রায় আসছে নানা ধরনের পরিবর্তন। আর সে সাথে যুগের সাথে তাল মিলিয়ে স্মার্টফোনেও নানা ফিচারে আসছে পরিবর্তন। আর যুক্ত হচ্ছে নতুন নতুন সব ফিচার।

আর তাই প্রতিযোগিতায় টিকে থাকতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো শক্তিশালী র‌্যাম ও উন্নত ক্যামেরার পাশাপাশি দীর্ঘস্থায়ী ব্যাটারির দিকে নজর দিচ্ছেন। এজন্য অনেকেই স্মার্টফোন কিনতে গিয়ে নানা ধরনের দ্বিধায় ভুগছেন।

তাই স্মার্টফোন কিনতে এই ছয় বিষয়ের দিকে লক্ষ রাখুন।

১) র‌্যাম ও প্রসেসর : স্মার্টফোন কেনার ক্ষেত্রে সবার আগে ক্রেতারা র‌্যাম ও প্রসেসরের দিকে বিশেষ নজর দেন। যে ফোনের র‌্যাম যত বেশি হবে, ফোনের অ্যাপগুলো ততটাই মসৃণভাবে চলবে। আর কেউ যদি গেমিং ফোন কিনতে চান, তাহলে সবার আগে র‍্যাম আর প্রসেসরের দিকেই তাকান। এজন্য ফোন কেনার সময়ে র‌্যামের সংখ্যার দিকে লক্ষ রাখতে হবে। আর সঙ্গে বিশেষ নজর দিতে হবে কোন ফোনে সব থেকে ভালো প্রসেসর আছে। পরে বাজেট অনুযায়ী, বেশি র‌্যাম পাবেন এমন ফোনই নির্বাচন করুন।

২) ইন্টারনাল স্টোরেজ: যারা ফোনে মেমরি কার্ড ব্যবহার করতে চান না, তারা ফোন কেনার ক্ষেত্রে ইন্টারনাল স্টোরেজের দিকে লক্ষ রেখে ফোন নির্বাচন করুন। এজন্য স্মার্টফোনে পর্যাপ্ত স্টোরেজ থাকা গুরুত্বপূর্ণ। যেসব ফোনে অন্তত ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ আছে, এই ধরনের ফোন কেনার চেষ্টা করুন।

৩) ক্যামেরা: বেশিরভাগ তরুণ প্রজন্ম এখন ক্যামেরার দিকে বিশেষ নজর দিয়ে স্মার্টফোন কেনেন। আর গ্রাহকের এই চাহিদার কথা মাথায় রেখে একাধিক প্রতিষ্ঠান কম দামের ফোনেই বেশ ভালো মানের ক্যামেরা দিচ্ছে। তবে প্রচলিত এক ভুল ধারণা আছে, যে ফোনের মেগাপিক্সেল যত বেশি, তার ক্যামেরা তত বেশি উন্নত। তাই ক্যামেরার মেগাপিক্সেল দেখে ফোন নির্বাচন করবেন না। কেননা বেশি মেগাপিক্সেলের ক্যামেরার গুণগত মানও কম হতে পারে। এজন্য ফোন কেনার আগে বিভিন্ন ব্লগ দেখে ক্যামেরার মান যাচাই করে নিতে হবে।

৪) ব্যাটারি: কোনো স্মার্টফোন যতই দামি হোক না কেন, যদি তার ব্যাটারি দীর্ঘস্থায়ী না হয় তাহলে সব বৃথা। mAh একক দ্বারা ব্যাটারি মাপা হয়। তাই ফোন কেনার সময়ে দেখে নিতে হবে ফোনের ব্যাটারির mAh কত। এছাড়া বেশিরভাগ সংস্থা এখন ফাস্ট চার্জিংয়ের সুবিধা দেয়। তাই ফোন কেনার সময় সেই দিকে নজর রাখুন।

৫) ডিসপ্লে: প্রতিটি ফোনের একটি গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে ডিসপ্লে। আর গেমিং বা ভিডিও দেখতে যদি পরিষ্কার ঝকঝকে ডিসপ্লে না হয়, তাহলে পুরো টাকাটাই যেন জলে গেল। এজন্য ফোন কেনার সময়ে পর্দার রেজ্যুলেশনের দিকে খেয়াল রাখতে হবে। আর ফোনের ক্রিন-টু-বডি রেশিও জেনে নিতে হবে যে এটি এইচডি নাকি এসডি ভিডিও সাপোর্ট করবে।

৬) অপারেটিং সিস্টেম: বর্তমান সময়ে বেশিরভাগ ফোনই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। তাই ফোন কেনার সময়ে ফোনে সর্বশেষ অ্যান্ড্রয়েডের সংস্করণটি আছে কি না জেনে নিন। আর সেটি যদি না থাকে, তাহলে আপডেট করা সম্ভব কি না জেনে নিন। কেননা আপডেট ভার্সন না হলে স্মার্টফোনটি বিভিন্ন অ্যাপসের নতুন নতুন ফিচারগুলো থেকে বঞ্চিত হবে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড