• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাথর খেকো নতুন প্রজাতির পোকার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

  অধিকার ডেস্ক    ২৮ জুন ২০১৯, ১০:৫৫

লিথারেডো অ্যাবাটানিকা
নতুন প্রজাতির এই পোকার নাম দেওয়া হয়েছে লিথারেডো অ্যাবাটানিকা; (ছবি : সংগৃহীত)

এক অদ্ভুত জাতির পোকা খুঁজে পেয়েছেন একদল ফ্রেঞ্চ বিজ্ঞানী। সেই পোকার কর্মকাণ্ড দেখে রীতিমতো চমকে উঠেছেন বিজ্ঞানীরা। এই পোকা পাথর খেয়ে হজম করে ফেলছে এবং মল দিয়ে বেরিয়ে আসছে বালি। এই পোকার প্রধান খাদ্য পাথর। বিশেষ প্রজাতির এই পোকার সন্ধান পাওয়ার সঙ্গে সঙ্গে বিজ্ঞানীরা প্রাণী জগতের নতুন এক দিক খুঁজে পাওয়ার আশা করছেন।

এই পোকাগুলো কোনো সাধারণ পোকা নয়। পোকাগুলো দেখতে সাদা লম্বাটে কেঁচোর মতো। ফিলিপিন্সের আবাতান নদীতে পাথরের চাঁইয়ে ২০০৬ সালে প্রথমবার এই ধরনের পোকা পাওয়া গিয়েছিল। তখন এই পোকাকে শিপ ওয়ার্ম বলে মনে করেছিলেন প্রাণীবিজ্ঞানীরা। শিপ ওয়ার্ম অবশ্য নতুন কিছু নয়। টেরেদিনিদি গোত্রের অন্তরগত এই পোকা কাঠের জাহাজের তলার অংশ কেটে ফুটো করে দেয়। অনেকটা আমাদের চেনা-পরিচিত উই পোকার মতো। তখন পাথরের ভিতর এই পোকাগুলো পেয়ে সেই শিপ ওয়ার্ম ভেবেই ভুল করেছিলেন প্রাণীবিজ্ঞানীরা।

তবে সম্প্রতি ফিলিপিন্সে এক বিশেষ অভিযানে যাওয়া ফ্রান্সের ন্যাশানাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির একদল বিজ্ঞানী এই পোকার সন্ধান পান। সেখানে এক পাথরের চাঁইয়ের মধ্য়ে এই পোকা দেখতে পান তারা। আগের বারের মতোই এগুলোও সেই পোকা বলেই ভেবেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু একটু পরেই ভাঙে ভুল। কাঠ খাওয়া পোকা পাথরের ভিতর গর্তে কি করছে? সেই প্রশ্নের উত্তর পেতে গিয়েই জানা যায়, শিপ ওয়ার্ম নয়, সম্পূর্ণ নতুন প্রজাতির পোকা এটি।

নতুন প্রজাতির এই ওয়ার্মের নাম দেওয়া হয়েছে লিথারেডো অ্যাবাটানিকা। এই পোকার পেটে মিলেছে এক বিশেষ উৎসেচক, যা পাথর গলিয়ে তা হজম করতে সাহায্য করে। প্রাণীবিজ্ঞানীদের মতে এই উৎসেচক থেকে তৈরি করা যেতে পারে বিশেষ ওষুধ। সেই দিকে লক্ষ্য রেখেই গবেষণায় এগোতে চাইছেন গবেষকরা।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড