• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাটা সেন্টার সম্প্রসারণে গুগলের ৬০ কোটি ডলার বিনিয়োগ

  প্রযুক্তি ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৬:০৮
ডাটা সেন্টার
গুগলের ডাটা সেন্টার (ছবি : সংগৃহীত)

সার্চ জায়ান্ট গুগল এবার যুক্তরাষ্ট্রে ডাটা সেন্টার বিস্তৃত করার পকিল্পনার অংশ হিসেবে ওকলাহোমা অঙ্গরাজ্যে ডাটা সেন্টার সম্প্রসারণে ৬০ কোটি ডলার বিনিয়োগ করছে। গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই অঙ্গরাজ্যের প্রিয়রে নির্মিতব্য এ ডাটা সেন্টারকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেছেন।

এক ব্লগ পোস্টে গুগল জানায়, এই বছর গুগল যুক্তরাষ্ট্রের অন্তত এক ডজন অঙ্গরাজ্যে নতুন ডাটা সেন্টার ও অফিস স্থাপনে ১ হাজার ৩০০ কোটি ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে। এই পরিকল্পনার অংশ হিসেবে ওকলাহোমার প্রিয়রে ডাটা সেন্টার সম্প্রসারণে ৬০ কোটি ডলার বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা ব্লগ পোস্টে বলেন, প্রিয়র ডাটা সেন্টারের আন্তর্জাতিক নেটওয়ার্কে অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। এই এলাকাতেই বর্তমানে যুক্তরাষ্ট্রের মধ্যে গুগলের অন্যতম বৃহৎ ডাটা সেন্টার রয়েছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, সেখানে ডাটা সেন্টার সম্প্রসারণে আরও ৬০ কোটি ডলার বিনিয়োগ ও ১০০ কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

এরই মধ্যে মিশিগানে ডাটা সেন্টার স্থাপনের ঘোষণা দেওয়া হয়েছে এবং টেক্সাসেও এমন ঘোষণা আসছে বলে পিচাই জানান।

মূলত গুগলের এই ডাটা সেন্টার নেটওয়ার্ক গুগল সার্চ, ম্যাপ, ইমেইল, ভিডিও, ফটো ইত্যাদি কনটেন্ট সেবার জন্য ব্যবহৃত হয়।

এছাড়া গুগল যুক্তরাষ্ট্রে কম্পিউটার বিজ্ঞান শিক্ষার প্রসারেও বিনিয়োগ করছে। কোম্পানিটি গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বৃহত্তম যুব উন্নয়ন সংগঠন ‘ফোর-এএইচের’ জন্য ৬০ লাখ ডলার অনুদান ঘোষণা করেছে ।

গুগল নির্বাহী বলেন, কম্পিউটার বিজ্ঞান শিক্ষা প্রসারে গুগল ডট ও আরজির এটি সবচেয়ে বড় অনুদান। এ অর্থও কলাহোমাসহ আরও ২৫টি অঙ্গরাজ্যে তরুণদের কোডিং দক্ষতা বাড়ানোর নানা প্রশিক্ষণে ব্যয় করা হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে চলতি বছর গুগলের নতুন ডাটা সেন্টার স্থাপনের ঘোষণার মধ্যে টেক্সাস, নেভাডা ও নেব্রাস্কাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। গুগল এসব স্থানে ডাটা সেন্টার সম্প্রসারণে বেশি পরিমাণে বিনিয়োগ করবে। এর মাধ্যমে সারা দেশে ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও আশা করা হচ্ছে।

গুগল বর্তমানে ডাটা সেন্টার প্রযুক্তিতে এক সোনালী সময় পার করছে। তাদের সিস্টেমের মধ্যে বিদ্যমান সব উপাদানের ভার্চুয়াল কাস্টমাইজেশন, চিপ থেকে শুরু করে ভবন ডিজাইন সবকিছুতেই তারা নতুনত্ব নিয়ে হাজির হচ্ছে।

এছাড়া তারা সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জন্য হার্ডওয়্যারে লিকুইড কুলিং সিস্টেম ব্যবহার করছে। কারণ হিসেবে প্রতিষ্ঠানটি বলছে, এআইয়ের উপযুক্ত নতুন টেনসর প্রসেসিং ইউনিট (টিপিইউ) যে তাপ উৎপাদন করছে, তা আগের কুলিং সিস্টেমের সীমার বাইরে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড