• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘টেলিযোগাযোগ খাতে কর ও শুল্ক বৃদ্ধির প্রস্তাব ডিজিটাল সেবার অন্তরায়’

  প্রযুক্তি ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৬:৫০
মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশন
মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

মোবাইল ফোন গ্রাহক অ্যাসোসিয়েশন নতুন করে টেলিযোগাযোগ শিল্প সংশ্লিষ্ট খাতে কর ও শুল্কের প্রস্তাব করায় হতাশা প্রকাশ করেছে। তারা প্রস্তাবিত বাজেটে কর প্রত্যাহার এবং এই খাতের জন্য সুনির্দিষ্ট ও যুক্তিযুক্ত কর নীতিমালা চালু করার অনুরোধ জানিয়েছে। এছাড়া এই খাতে শুল্ক বাড়ানোকে ডিজিটাল সেবার অন্তরায় বলেও মনে করছেন তারা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সোমবার (১৭ জুন) এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানায়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ‘বাজেটে মোবাইল টেলিযোগাযোগ শিল্প সংশ্লিষ্ট খাতে যেসব কর আরোপ করা হয়েছে, তা অত্যন্ত দুঃখজনক। এমন শুল্কারোপ করলে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন কঠিন হবে। এই খাতে বিনিয়োগকরীরা উৎসাহ হারাবে’।

তিনি এ সময় প্রস্তাবিত কর ব্যবস্থার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে মোবাইল টেলিযোগাযোগ খাতের গুরুত্ব একটি বড় হোঁচট খাবে বলেও মন্তব্য করেন।

প্রসঙ্গত, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ফোন সিম কার্ডের মাধ্যমে প্রদান করা সেবার ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি সিমের ওপর কর ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ২০০ টাকা করা হয়েছে।

সম্মেলনে আগত অতিথি ও গণসংহতি আন্দোলনের সভাপতি জোনায়েদ সাকি সম্পূরক শুল্ক ও সিম করের এই বৃদ্ধি দেশে ডিজিটাল বাংলাদেশ গড়াকে বাধাগ্রস্ত করবে বলে মন্তব্য করেন।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড