• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

অ্যাপল-গুগলকে টপকে অ্যামাজনের শীর্ষ স্থান দখল

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুন ২০১৯, ১৫:৩২
অ্যামাজন

প্রযুক্তি জগতে প্রায় ১০০ কোম্পানির মাঝে অন্যতম শীর্ষ দুই প্রতিষ্ঠান অ্যাপল ও গুগলকে পিছনে ফেলে শীর্ষ স্থান ছিনিয়ে নিয়েছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। সকল প্রতিষ্ঠানের চাইতে বর্তমানে অ্যামাজনের ব্র্যান্ড মূল্য এখন সর্বাধিক। গত মঙ্গলবার আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কান্তারের ‘হান্ড্রেড টপ ব্র্যান্ডজ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত বছর ব্র্যান্ড মূল্যের শীর্ষে ছিল অ্যাপল, আর তার পরের অবস্থানেই ছিল জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। অ্যামাজনের অবস্থান ছিল তিন নম্বরে। গত বছরের তুলনায় অ্যামাজনের বর্তমান ব্র্যান্ড মূল্য ৫২ শতাংশ বেড়ে ৩১৫ বিলিয়ন ডলার হয়েছে।

অ্যামাজনের এই অর্জনকে বেশ গুরুত্বের সাথেই কান্তারের প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রের সিয়াটলে একটি বাড়ির গ্যারেজে অ্যামাজন প্রতিষ্ঠা করেন জেফ বেজোস। বেশ কিছু গুরুত্বপূর্ণ অধিগ্রহণ, চমৎকার গ্রাহকসেবা আর সৃষ্টিশীল ব্যবসায়িক মডেলই আজ তাদের বিশ্বের এক নম্বর ব্র্যান্ডে পরিণত করেছে। 

ব্র্যান্ড ভ্যালুর দিক এবার অ্যামাজনের পরেই ৩০৯ দশমিক ৫ বিলিয়ন ডলার মূল্যমান নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাপল। তৃতীয় অবস্থানে রয়েছে গুগল, ৩০৯ বিলিয়ন ডলার নিয়ে। সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের অবস্থান চতুর্থতে আর তাদের মূল্যমান ২৫১ বিলিয়ন ডলার।

১৭৮ বিলিয়ন ডলার নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে পেমেন্ট সিস্টেম ভিসা। ১৫৯ বিলিয়ন ডলার মূল্যমান নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে শীর্ষ সোশ্যাল মিডিয়া কোম্পানি ফেসবুক।

এবার প্রথমবারের মতো টেনসেন্টকে পেছনে ফেলে চীনের সবচেয়ে দামি কোম্পানিতে পরিণত হয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা। ১৩১ দশমিক ২ বিলিয়ন ডলার নিয়ে তাদের অবস্থান সপ্তম। তিন ধাপ নিচে নেমে টিনসেন্টের বর্তমান ব্র্যান্ড ভ্যালু ১৩০ দশমিক ৯ বিলিয়ন ডলার।

কান্তারের তালিকা অনুযায়ী আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে এশীয় কোম্পানিগুলোর গুরুত্ব বাড়ছে। এবার তালিকার শীর্ষে থাকা ২৩টি এশীয় এবং ১৫টিই চীনা কোম্পানি। 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড