• বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

প্রতি ৬০ সেকেন্ডে কী হয় ইন্টারনেটে?

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুন ২০১৯, ০৯:৫৫
ইন্টারনেট
ইন্টারনেট জগতে প্রতি মিনিটে অসংখ্য কাজ হয় যা আসলেই বিস্ময়কর

দিনে আপনি ইন্টারনেট ঠিক কতটা সময় ব্যবহার করেন? ৮ ঘন্টা? ১০ ঘন্টা? অথবা ধরা যাক এর চাইতেও বেশি। এই সময়ের মাঝে আপনি নানা কাজ করেন ইন্টারনেটের সাহায্যে। কিন্তু সারা বিশ্বে একইসাথে মানুষ যখন এই ইন্টারনেট ব্যবহার করছে সেই সময়ে আসলে কী ঘটছে? সারাদিনের হিসেব না হয় না হলো-১ মিনিটের হিসেবই করা যাক। কী হয় এই ৬০ সেকেন্ডে পুরো ইন্টারনেট জগতে? প্রতি মিনিটে ইন্টারনেটে কী হয় তা জানলে বিস্মিতই হতে হবে আপনাকে। আজকের আয়োজনে রইলো বিস্ময়ের সে কথাগুলোই-

গুগলে অনুসন্ধান

ইন্টারনেটের মাধ্যমে কোনো বিষয় নিয়ে জানতে হলে সবার আগে ঢুঁ মারা হয় গুগলেই। অনুসন্ধানের জন্য এই সার্চ ইঞ্জিনটির আধিপত্য একচ্ছত্রই বলা চলে। শুধুমাত্র গুগলেই এক মিনিটে অনুসন্ধান চালানো হয় ৩৮ লাখেরও বেশি বিষয়ে!

ফেসবুক লগইন

সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যমের কথা বললে উঠে আসে ফেসবুকের নাম। ইতোমধ্যে এই সাইটের ব্যবহারকারীর সংখ্যা ২৩০ কোটি ছাড়িয়েছে। বিপুল জনগোষ্ঠীর এই ফেসবুক ব্যবহারকারীদের মাঝে প্রতি এক মিনিটে ফেসবুকে লগ ইন করেন এক লাখেরও বেশি মানুষ!  

টেক্সট মেসেজ

ইন্টারনেটভিত্তিক মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ও মেসেঞ্জারগুলোর সাহায্যে প্রতি ১ মিনিটে ১ কোটি ৮১ লাখ টেক্সট মেসেজ পাঠানো হয়। যে সংখ্যাটি কিন্তু নেহায়েত কম কিছু নয়! 

অ্যাপ ডাউনলোড

স্মার্ট ডিভাইস মানেই তাতে থাকবে নানা ধরনের অ্যাপ। আর এই অ্যাপ নামানোর জন্য জনপ্রিয় এবং বিশ্বস্ত দুই মাধ্যম হচ্ছে অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোর। ইন্টারনেটের সাহায্যে শুধুমাত্র এই দুই প্লাটফর্ম থেকেই প্রতি মিনিটে ডাউনলোড হচ্ছে ৩ লাখ ৯০ হাজার ৩০টি অ্যাপ।

ইউটিউব ভিডিও

যে কোনো ধরনের ভিডিও দেখার জন্য এখন সকলের পছন্দের মাধ্যম হচ্ছে ইউটিউব। আর এখানে প্রতি মিনিটে দেখা হয় অন্ততপক্ষে ৪ কোটি ৫০ লাখ ভিডিও!  

ইনস্টাগ্রাম পোস্ট

ছবি এবং ভিডিও শেয়ারিং এর অন্যতম জনপ্রিয় একটি সাইট ইনস্টাগ্রাম। এই সাইটে চ্যাটিং করার সুবিধাও রয়েছে। প্রতি মিনিটে ৩ লাখ ৪৭ হাজার ২২২টি পোস্ট করা হয় ইনস্টাগ্রামে।

টুইট

ফেসবুক নিয়ে মানুষের শঙ্কা আর দ্বিধা যতই বাড়ছে ততই মানুষ আগ্রহী হয়ে উঠছে টুইটারের প্রতি। এখানে প্রতি মিনিটে টুইট করা হয় ৮৭ হাজার ৫০০টি! দিন দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয়তা পাওয়া এই সাইটে সাধারণ মানুষের পাশাপাশি রয়েছেন বিভিন্ন দেশের জনপ্রিয় তারকা, বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব, পেশাজীবী আর ক্রীড়াবিদও।

টুইচ

ইন্টারনেটের বিস্তারের ফলে তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় হয়ে উঠছে লাইভ স্ট্রিমিং ভিডিও প্লাটফর্ম টুইচ। এটি চালু হয় ২০১১ সালে। প্রতি মিনিটে এই প্লাটফর্মে দেখা যায় ১০ লাখেরও বেশি ভিডিও। 

টিন্ডার

ডেটিং সাইট হিসেবে খ্যাতি পাওয়া অবস্থানভিত্তিক সোস্যাল সার্চ মোবাইল অ্যাপ টিন্ডার। এখানে একজন ব্যবহারকারীর জন্য অন্যকে লাইক কিংবা ডিজলাইক করার সুবিধা রয়েছে। আর যদি উভয় পক্ষ পরস্পরকে পছন্দ করেন তবে একে অপরের সঙ্গে চ্যাট করতে পারেন। টিন্ডারের কার্যক্রমের জন্য প্রয়োজনীয় তিনটি শব্দ হচ্ছে সোয়াইপ, ম্যাচ ও চ্যাট। অ্যাপটি ব্যবহার করে প্রতি মিনিটে ১৪ লাখ সোয়াইপ করা হয়।

অ্যামাজন ইকো

বৈশ্বিক স্মার্ট স্পিকারের বাজারে বিভিন্ন সময় বিভিন্ন ডিভাইস আসলে এখনও এই ক্ষেত্রে অ্যামাজন ইকো'র একচ্ছত্র আধিপত্য রয়েছে। এখন স্মার্ট স্পিকারের অনলাইন ক্রেতাদের মধ্যে প্রতি মিনিটে ১৮০টি ইকো ডিভাইস সরবরাহ করা হচ্ছে।

ই-মেইল

অফিশিয়াল নানা কাজ থেকে শুরু করে ব্যক্তিগত সকল কাজেই ই-মেইলের ব্যবহার অনেক বেশি। ফাইল পাঠানোর জন্য নির্ভরযোগ্য একটি মাধ্যম এটি। প্রতি ৬০ সেকেন্ডে বিশ্বব্যাপী ১৮ কোটি ৮০ লাখ ই-মেইল আদান-প্রদান হয়! 

জিআইএফ

জিআইএফ হলো শর্ট লুপিং ভিডিও। মূলত চ্যাটিংয়ের সময় মজা করার জন্য এ ধরনের ভিডিওগুলো ব্যবহার করা হয়। প্রতি ৬০ সেকেন্ডে অনলাইন চ্যাটিং এ জিআইএফ পাঠানোর সংখ্যা ৪৮ লাখ! 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড