• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলমানদের ব্যবহারের জন্য আসছে 'হালাল' ব্রাউজার!

  প্রযুক্তি ডেস্ক

১২ জুন ২০১৯, ১৫:৫৭
সালাম ওয়েব
মুসলমানদের জন্য 'হালাল' ব্রাউজার নিয়ে আসছে মালয়েশিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান (ছবি: টেকজিম ডট কম)

মুসলমানদের ব্যবহারের জন্য ইসলামী মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্য রেখে মোবাইল ও ডেক্সটপ ব্রাউজার নিয়ে এসেছে মালয়েশিয়ার একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। 'সালাম ওয়েব' নামক সেই প্রতিষ্ঠানটির দাবি, এই ব্রাউজারটি 'হালাল' ব্রাউজার। আর এটি তৈরি হয়েছে বিশ্বের ১৮০ কোটি মুসলমানকে লক্ষ্য করে।

'সালাম ওয়েব' নামক সে ব্রাউজারে ভৌগোলিক সীমা ধরে নামাজের সময় দেখা যাবে। এতে থাকা কম্পাস কেবলার দিক জানাবে। এমনকি নামাজের সময় কোনো ওয়েবসাইটে প্রবেশ করলে সেটি ইসলাম পরিপন্থি হলে তাও জানিয়ে দেবে। 

ব্রাউজারটির কাজ শুরু হয় চলতি বছরের শুরুতে। এতে রয়েছে বিভিন্ন অ্যাপ্লিকেশন রাখার সহজ একটি ইন্টারফেস। আর এ সবই হবে ইসলামী শরিয়াহ অনুযায়ী। 

বহুভাষিক এই ব্রাউজারটি ছাড়া হবে বাংলা, ইংরেজি, উর্দু, মালয়েশিয়ান এবং ইন্দোনেশিয়ান ভাষায়।

সালাম ওয়েবের ব্যবস্থাপনা পরিচালক হাজ্জা হাসনি জরিনা বলেন, প্রযুক্তিকে ভালোবাসার সাথে সাথে ইসলামী শরীয়াহ অনুযায়ী চলার জন্যই এই ব্রাউজার। আমরা শুধু চাই তাদের অভিজ্ঞতা আরও ভালো হোক। 

বিশ্বের জনসংখ্যার ২৪ শতাংশ মুসলমানদের ইসলামী মূল্যবোধ থেকেই এমন ব্রাউজারের শুরু এবং এটির উদ্দেশ্য এখন সফল হতে চলেছে বলে জানান হাজ্জা হাসনি।

মুসলমানদের যেন বিরূপ কোনো অভিজ্ঞতার মুখোমুখি না হতে হয় তেমনটা মেনেই এই ব্রাউজার তৈরি করা হয়েছে। মুসলমানদের জন্য ক্ষতিকারক কনটেন্ট চাইলে ফিল্টার করা যাবে এমন পদ্ধতি রয়েছে ব্রাউজারটিতে। 

২০১৬ সাল থেকেই এটি তৈরির জন্য কাজ চলছিল। মুসলমানদের ব্যবহারের জন্য এটি বানানো হলেও যে কেউ চাইলে তাদের বয়স দিয়েই ব্রাউজারটি ব্যবহার করতে পারেন। 

বিশ্বের মুসলিম জনগোষ্ঠী এই ব্রাউজারের মাধ্যমে একটি নিরাপদ ও নৈতিকভাবে সংবেদনশীল অনলাইন অভিজ্ঞতা পাবে এমনটাই প্রত্যাশা সালাম ওয়েবের।

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড