• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

আমরা স্বপ্ন ভুলে যাই কেন?

  প্রযুক্তি ডেস্ক

০৫ জুন ২০১৯, ১৩:৩১
স্বপ্ন
ছবি : সংগৃহীত

অনেকেই আছেন, যারা স্বপ্ন দেখার পর সেটি অনেকক্ষণ মনে রাখতে পারেন। কেউ কেউ আবার স্বপ্ন দেখার বিষয়টি মনে রাখতে পারলেও কী দেখেছে তা আর মাথায় থাকে না। বিজ্ঞানীরা অবশ্য এর ভিন্ন ব্যাখ্যা দাঁড় করিয়েছেন। তারা বলছেন, কিছু মানুষ স্বপ্নের বিষয়বস্তু মনে রাখতে পারেন না। তাদের ঘুমানোর পদ্ধতি এবং শরীরের কিছু রাসায়নিক পদার্থের কর্মপ্রক্রিয়াই মূলত এর প্রধান কারণ। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ঘুমের সময় আমাদের মস্তিষ্ক চারটি ভিন্ন ভিন্ন ধরনের মানসিক অবস্থার মধ্য দিয়ে যায়।আর এই চার প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়টির নাম হলো র‌্যাপিড আই মুভমেন্ট বা আরইএম। এ সময় একজন ব্যক্তির চোখের পাতা দ্রুত কাঁপতে থাকে। তাছাড়া সে সময়ে হৃদপিণ্ডের গতি ধীর হয় আসে এবং মানুষের শরীর আটোনিয়া নামের একটি অবস্থায় চলে যায়। ফলে মানবদেহ নিষ্ক্রিয় অবস্থায় চলে যায় এবং বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ নড়াচড়া করা যায় না।  

এই পরিস্থিতিতে স্বপ্ন দেখার ক্ষেত্রে মানব মস্তিষ্কের দুটি রাসায়নিক পদার্থ - এসিটোকোলিন ও নোরাপিনাফ্রিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর মধ্যে এসিটোকোলিনের উৎপাদন যত বাড়ে, মস্তিষ্কের  কর্মতৎপরতা তত বেড়ে যায়। এই এসিটোকোলিন স্বপ্নের বিষয়বস্তু একজনের কাছে কতটা স্পষ্ট হবে, সেটি নিয়ন্ত্রণ করে। অন্যদিকে, নোরাপিনাফ্রিন সতর্কতা ও মানসিক চাপের মাত্রা নির্ধারণ করে। এসিটোকোলিনের উৎপাদন যত বাড়ে, নোরাপিনাফ্রিনের পরিমাণ কমতে থাকে। আর নোরাপিনাফ্রিনের পরিমাণ কমতে থাকলে আমাদের স্বপ্নগুলো মনে রাখার সক্ষমতাও কমতে থাকে। 

এছাড়া আমরা যখন হুট করে ঘুমিয়ে পড়ি বা অ্যালার্মের শব্দে লাফ দিয়ে ঘুম থেকে উঠি, তখন এই দুই রাসায়নিকের পরিমাণ সামান্য পরিমাণে বেড়ে যায়। ফলে মস্তিষ্কের স্বপ্ন মনে রাখার সম্ভাবনা আরও কমে যায়। আবার আমাদের মস্তিষ্ক অনেক সময় যে স্বপ্ন যথেষ্ট উত্তেজনাকর নয়, সেই সব স্বপ্নই মনে রাখে না।  

অন্যদিকে, হার্ভার্ড মেডিকেল স্কুলের স্লিপ রিসার্চার রবার্ট স্টিকগোল্ড বলেন, ‘যখন আমরা প্রথমবার ঘুম থেকে উঠি, তখন স্বপ্নগুলো অত্যন্ত ভঙ্গুর অবস্থায় থাকে। তবে কেন এই পরিস্থিতির সৃষ্টি হয়, তার সঠিক ব্যাখ্যা এখনো জানা যায়নি। যদি কেউ লাফ দিয়ে ঘুম থেকে উঠে দিনের কাজ শুরু করে দেন, তবে তার পক্ষে স্বপ্ন মনে রাখাও সম্ভব হবে না। তাই ছুটির দিনের প্রশান্তির ঘুমই স্বপ্ন মনে রাখার উৎকৃষ্ট উপায়।

ওডি/টিএফ
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড