• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারের কাছে ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

২৬ মে ২০১৯, ১৪:৪১
ফেসবুক
ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কাছে ২০১৮ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসে ১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে। এর মধ্যে জরুরি অনুরোধে ১৩০টি আইনি ও প্রক্রিয়ায় ১৯টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে। তবে ফেসবুক কর্তৃপক্ষ এর মধ্যে ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে।

ফেসবুক প্রকাশিত ট্রান্সপারেন্সি প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, সরকারের জরুরি অনুরোধের ক্ষেত্রে ৪৮ শতাংশ এবং আইনি অনুরোধে ১৬ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এবার একটি অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধও পেয়েছেন। ওই ভিডিও নিয়ে অবৈধ ছদ্মবেশের অভিযোগ ওঠায় তা বাংলাদেশে দেখানো নিষিদ্ধ করা হয়।

ফেসবুকের কাছে ওই ছয় মাসের মধ্যে বিশ্বের দেশগুলো থেকে মোট এক লাখ ১০ হাজার ৬৩৪টি অনুরোধ যায়। যার মধ্যে তারা ৭৩ দশমিক ১ শতাংশ অনুরোধে সাড়া দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে এই ছয় মাসের মধ্যে ২২ ঘণ্টা ফেসবুক বন্ধ করা হয়েছিল। এছাড়া ৯ দেশে ৫৬ বার ফেসবুক বন্ধ করার ঘটনা ঘটেছে। আর বছরের প্রথমভাগে আটটি দেশে ৪৮ বার ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেছিল।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে ২০১৬ সালের এপ্রিল মাসে প্রথমবারের মতো সাড়া দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

ওই বছরের ২৮ এপ্রিল ফেসবুক ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত তথ্য নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করে। এ ঘটনার পর থেকে ফেসবুক কর্তৃপক্ষ প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে।

এর মধ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফেসবুকে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সর্বোচ্চ ১৫২টি অনুরোধ করা হয়। যেগুলোর ভিতরে ছিল ১৩৪টি জরুরি অনুরোধ আর ১৮টি আইনি অনুরোধ।

এতে ২০৫ ফেসবুক অ্যাকাউন্ট–সম্পর্কিত তথ্য জানতে চাওয়া হয়। ফেসবুক এর মধ্যে ৫৭ শতাংশ ক্ষেত্রে তথ্য সরবরাহ করে। এর পরের ছয় মাসে এ অনুরোধ কমে ১৪৯ এ গিয়ে দাঁড়ায়।

তবে ফেসবুকের শীর্ষ এক নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধের দিক থেকে যুক্তরাষ্ট্র শীর্ষে এবং পরের অবস্থানে ভারত আছে। উল্লেখ্য, ফেসবুক কর্তৃপক্ষ প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে। কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা প্রতিবেদনে তুলে ধরা হয়। তবে এতে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা উল্লেখ করা হয় না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড