• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরুটা ছিল ৬৪ মেগাবাইট দিয়ে, এবার এলো ১ টেরাবাইটের মেমোরি কার্ড

  প্রযুক্তি ডেস্ক

২৪ মে ২০১৯, ১০:৩১
১ টেরাবাইটের মেমোরি কার্ড
বাজারে পাওয়া যাচ্ছে স্যানডিক্সের ১ টেরাবাইটের মেমোরি কার্ড

আজ থেকে ১৯ বছর আগে স্যানডিস্ক ৬৪ মেগাবাইট সম্পন্ন তাদের প্রথম মেমোরি কার্ডটি নিয়ে এসেছিল। পাঁচ বছর আগে তারা প্রকাশ করে ৫১২ গিগাবাইটের কার্ড, যেটিও ছিল বিশ্বে প্রথম। সময় খুব দ্রুত যায়। সেই ৬৪ মেগাবাইট থেকে শুরু, আজ তারা নিয়ে এসেছে তার চেয়ে ১৬,৩৮৪ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন ১ টেরাবাইটের মেমোরি কার্ড।

বার্সেলোনায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে গত ফেব্রুয়ারি মাসেই স্যানডিস্ক ঘোষণা দিয়েছিল খুব শিগগির তারা বাজারে আনতে যাচ্ছে এই এক টেরাবাইট স্টোরেজসম্পন্ন মেমোরি কার্ডটি। অবশেষে তাদের বার্তাটি সত্য হয়ে ফিরল। বাজারে এখন পাওয়া যাচ্ছে এই মেমোরি কার্ডটি। এ তথ্য জানিয়েছে প্রযুক্তি পত্রিকা ভার্জ।

মেমোরি কার্ডটির নাম দেওয়া হয়েছে- স্যানডিস্ক এক্সট্রিম মাইক্রো এসডি ইউএইচএস-১ কার্ড—১ টেরাবাইট। এ যাবতকালের সর্বাধিক ধারণ ক্ষমতাসম্পন্ন মেমোরি কার্ডটি স্যানডিস্কের অনলাইন স্টোরের পাশাপাশি অ্যামাজনেও পাওয়া যাচ্ছে। তবে এটি পেতে হলে গ্রাহককে গুণতে হবে ৪৪৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। আপাতত কার্ডটি পাওয়া যাচ্ছে স্পেন, যুক্তরাজ্যসহ নির্দিষ্ট কয়েকটি দেশে।

মেমোরি কার্ডের স্পেসিফিকেশন অনুযায়ী, এই কার্ডের রিড স্পিড প্রতি সেকেন্ডে ১৬০ মেগাবাইট এবং রাইট স্পিড সেকেন্ডে ৯০ মেগাবাইট।

ফোরকে এবং আটকে মানের ছবি রাখতে, ৩৬০ ডিগ্রিতে ভিডিও ধারণ করতে অথবা মোবাইলে গানের একটা বড় সংগ্রহ রাখতে এই মেমোরি কার্ডটি দারুণ সহায়ক হবে বলেই এটি প্রস্তুতকারী কোম্পানির বিশ্বাস।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড