• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সময়ের সেরা ৫ গেমিং ল্যাপটপ

  জুবায়ের আহাম্মেদ

২৩ মে ২০১৯, ১৫:২৫
গেমিং ল্যাপটপ
জেনে নিতে পারেন সময়ের সেরা ৫ গেমিং ল্যাপটপ সম্বন্ধে (ছবি: বিজনেস ইনসাইডার)

সাধারণত কম্পিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ল্যাপটপ নির্মানে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে প্রাতিষ্ঠানিক কাজের দিকে। কিন্তু সময়ের আবর্তনে চিত্তবিনোদনের বড় জায়গা দখল করায় ল্যাপটপে গেমিং সুবিধা এবং সেই অনুযায়ী ডীজাইন হয়ে পড়ে একেবারেই আবশ্যক। বর্তমানে উন্নত বিশ্বে গেমিং অনেকের জন্যই পেশা হিসেবে দেখা দেয়ার ফলে রীতিমতো আলাদা প্রতিযোগিতা দেখা দেয় গেমিং ল্যাপটপ এর বাজারে। আর সেই বাজারের সেরা পাঁচ দেখে নিতে পারেন এক নজরে।

১। এইচপি ওমেন গেমিং ল্যাপটপ

ইন্টেল কোর আই সেভেন-৮৭৫০ এইচ প্রসেসরের সাথে ৮ জিবি মেমরির এনভিডিয়া জিফোর্স জিটিক্স ১০৭০ গ্রাফিক্স কার্ড এই দুয়ের সম্মেলনে এইচপি ওমেন গেমিং ল্যাপটপ বর্তমান সময়ের সেরা গেমিং ল্যাপটপের মধ্যে অন্যতম। ১৫ ইঞ্চির এইচডি ডিসপ্লের রিফ্রেশ রেট ১৪৪ হার্জ যা আপনার গেমিং এর জন্য বেশ ভাল কাজে দিবে। সাথে থাকছে ৩২ জিবি র‍্যাম, ফলে গেমিং থাকবে একেবারেই সাবলীল।

ল্যাপটপ

এইচপি ওমেন গেমিং ল্যাপটপ (ছবি: এইচপি স্টোর)

দারুণ ডিজাইন এবং হার্ডওয়্যার সিস্টেমের পাশাপাশি চাপ সামলানোর ক্ষমতা সম্পন্ন এই ল্যাপটপের দামও থাকছে কিছুটা সাশ্রয়ী অবস্থায়। যদিও সাধারন যেকোন ল্যাপটপের তুলনায় গেমিং ল্যাপটপের মূল্য সবসময়ই উর্ধ্বমুখী। কিন্তু গেমিং ল্যাপটপের বাজারে হাতের নাগালে থাকবে এইচপি ওমেন। তবে এইচপি ওমেন গেমিং পিসিতে ব্যবহার করা হয়েছে এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ১০৭০ গ্রাফিক্স কার্ড, ফলে ভার্চুয়াল রিয়েলিটিতে হয়ত কিঞ্চিৎ সমস্যায় পড়তে হবে গেমারকে।

২। এমএসআই জিভি৬২ গেমিং ল্যাপটপ

এইচপির ওমেন ল্যাপটপের তুলনায় খানিক পিছিয়ে থাকলেও মানের বিচারে যেকোন প্রকার গেমিং এর চাপ ভালই সয়ে নিতে সক্ষম এমএসআই জিভি৬২। ইন্টেল কোর আই ফাইভ কোয়াড কোর প্রসেসরের এই ল্যাপটপে গ্রাফিক্স কার্ড হিসেবে ব্যবহার করা হয়েছে ৪ জিবির এনভিডিয়া জি ফোর্স জিটিএক্স ১০৫০ টিআই। আর গেমিং এর অভিজ্ঞতায় নতুন মাত্রা দিবে এর ১৫.৬ ইঞ্চির এইচডি এলসিডি ডিসপ্লে।

ল্যাপটপ

এমএসআই জিভি৬২ গেমিং ল্যাপটপ (ছবি: পিসি ভার্জ)

যদিও মাত্র ৮ জিবির র‍্যাম এই ল্যাপটপের সবচেয়ে নেতিবাচক দিক, তবুও এর আপগ্রেডেবল হার্ডওয়্যারের ফলে আপনার ল্যাপটপ যেকোন গেমের জন্য সবসময় প্রস্তুত থাকবে। এছাড়া ৮ জিবির র‍্যামও আপনি চাইলে বাড়িয়ে নিতে পারেন ৩২ জিবি অবধি। ওজনে পাঁচ পাউন্ডের কম এই ল্যাপটপও দামের দিক থেকে থাকছে হাতের কাছাকাছি।

৩। রেজার ব্লেড ১৫ গেমিং ল্যাপটপ

ইন্টেল কোর আই সেভেন হেক্সা কোর প্রসেসর সমৃদ্ধ এই ল্যাপটপে পাচ্ছেন সর্বোচ্চ মানের এনভিডিয়া জি ফোর্স আরটিএক্স ২০৮০ গ্রাফিক্স কার্ড। স্বভাবতই এটি হতে যাচ্ছে আপনার গেমিং এর জন্য অন্যতম সেরা একটি ল্যাপটপ। যদিও এর বাজেট বেশ অনেকটাই বেশি থাকায় এইচপি বা অন্যান্য গেমিং ল্যাপটপ থেকে খানিক পিছিয়ে থাকবে।

ল্যাপটপ

রেজার ব্লেড ১৫ গেমিং ল্যাপটপ (ছবি: রেজার ডট কম)

১৪৪ হার্জের রিফ্রেশ রেট একে করেছে বর্তমান সময়ের সবচেয়ে বেশি ট্রিপল এ রেটিং পাওয়া ল্যাপটপ। ১৫.৬ ইঞ্চি ডিসপ্লের এই ল্যাপটপে র‍্যাম ১৬ জিবি। হার্ডওয়্যারের অসাধারণ ক্ষমতার গুণে বেশ লম্বা সময় ধরে গেমিং এর চাপ নিতে সক্ষম রেজার ব্লেড ১৫। এছাড়া এর ৪.৬ পাউন্ডের হালকা গড়ন আপনার স্বস্তির কারণ হতে পারে।

৪। এমএসআই জিএস৬৫ স্টিল গেমিং ল্যাপটপ

বলা যেতে পারে এটি আগের রেজার ব্লেড ১৫ গেমিং ল্যাপটপেরই একটি প্রতিবিম্ব। প্রায় একই রকম প্রসেসর এবং গ্রাফিক্স কোয়ালিটি সম্পন্ন এই ল্যাপটপের সবচেয়ে আকর্ষণীয় দিক এর বিল্ড আপ। দুর্দান্ত ডিজাইনের এই ল্যাপটপে গেমিং আরো আনন্দদায়ক করবে এর ৪.১ পাউন্ড এর হালকা ওজন। এমএসআই ল্যাপটপ বাজারে বেশ ভাল একটি অবস্থান দখল করেছে এর অসামান্য কিবোর্ডের কারণে।

ল্যাপটপ

এমএসআই জিএস৬৫ স্টিল গেমিং ল্যাপটপ (ছবি: টেকস্পট)

যার পুরো স্বাদ আপনি পেতে যাচ্ছেন এই ল্যাপটপেও। এই ল্যাপটপে ডায়নোঅডিও স্পিকার গেমিং এর সময় শব্দের মাধ্যমেই দারুণ পরিবেশ সৃষ্টি করতে সক্ষম। প্রায় আট ঘন্টা ব্যাটারি লাইফ নিশ্চিত করবে নিরবিচ্ছিন্ন গেমিং সুবিধা।

৫। আসুস আরওজি জি৭০৩জিএক্স গেমিং ল্যাপটপ

আগের দুই ল্যাপটপের মত ইন্টেল কোর আই সেভেন হেক্সা কোর প্রসেসর এবং এনভিডিয়া জিফোর্স ২০৮০ গ্রাফিক্স কার্ড থাকলেও এই ল্যাপটপের সবচেয়ে বড় দিক এর ১৭.৬ ইঞ্চির অপেক্ষাকৃত বড় ডিসপ্লে। অন্য যেকোন গেমিং ল্যাপটপের তুলনায় এটি তাই বেশ অনেকটাই এগিয়ে থাকবে এর ডিসপ্লের কল্যাণে।

ল্যাপটপ

আসুস আরওজি জি৭০৩জিএক্স গেমিং ল্যাপটপ (ছবি: ডেইলি সোস্যাল)

১৯২০*১০৮০ পিক্সেলের এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১৪৪ হার্জ সেইসাথে রেসপন্স টাইম বিষ্ময়কর ৩ মিলি সেকেন্ড। কোয়াড স্পিকার অডিও, আপগ্রেডেবল হার্ডওয়্যার দুটোই ল্যাপটপের রেটিং বাড়িয়ে দিলেও এর বিশাল আকার এবং ১০.৪ পাউন্ড ওজন ব্যবহারকারীর জন্য খানিক অসুবিধার সৃষ্টি করতে পারে।

তথ্যসূত্র: বেস্ট প্রোডাক্টস ডট কম

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড