• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার হুয়াওয়ের সাথে সম্পর্ক ছিন্ন করছে এআরএম

  প্রযুক্তি ডেস্ক

২৩ মে ২০১৯, ১৩:১০
এআরএম
চিপ ডিজাইনার কোম্পানি এআরএম (ছবি : সংগৃহীত)

সম্প্রতি চীনের টেক জায়ান্ট হুয়াওয়ের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।এরপরই গুগল হুয়াওয়ের ফোনে নতুন কোনো অ্যান্ড্রয়েড সেবা দেবে না বলে ঘোষণা দেয়। এখন চিপ ডিজাইনার কোম্পানি এআরএমও হুয়াওয়েকে কোনো সেবা দেবে না বলে জানিয়েছে।

তারা নিজেদের কর্মীদের জানিয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা মেনে হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে। ফলে হুয়াওয়ে চিপের নকশা নিয়েও বিপদে পড়তে যাচ্ছে।

সংবাদমাধ্যম বিবিসির বরাত দিয়ে জানা গেছে, এআরএম তাদের কর্মীদের এ বিষয়ে জানিয়েছে। তবে তারা হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বিষয়ে সুনির্দিষ্ট কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এক বিবৃতিতে বুধবার কোম্পানিটি জানায়, তাদের নকশায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা হয়। এজন্য তারা মার্কিন সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত ও এ সংক্রান্ত সব বিধি-নিষেধ মেনে চলবে। কিন্তু প্রতিষ্ঠানটি হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ।

এদিকে বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের কর্মকর্তা জিওফ ব্লেবার বিবিসিকে বলেন, এই নিষেধাজ্ঞা যদি যুক্তরাষ্ট্র দীর্ঘ মেয়াদের জন্য বহাল রাখে তাহলে হুয়াওয়ের ব্যবসায়িক কার্যক্রমে ‘অপূরণীয়’ ক্ষতি হবে। এআরএমের প্রযুক্তি ব্যবহার করে হুয়াওয়ের বেশির ভাগ চিপ নকশা করা হয়। ফলে এ নিষেধাজ্ঞা বহাল থাকলে হুয়াওয়ে নিজস্ব চিপ তৈরি করতে বেকায়দায় পড়বে।

এআরএম জাপানি টেলিকম প্রতিষ্ঠান সফটব্যাংকের মালিকানাধীন হওয়ার আগ পর্যন্ত যুক্তরাজ্যের সবচেয়ে বড় প্রযুক্তি বিষয়ক কোম্পানি ছিল। প্রতিষ্ঠানটি ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়। এআরএমের সদর দপ্তর যুক্তরাজ্যের কেমব্রিজে। যুক্তরাষ্ট্রেও কোম্পানিটির ৮টি অফিস আছে।

অন্যদিকে হুয়াওয়ে এক বিবৃতিতে বলেছে, ‘আমরা আমাদের অংশীদারদের সঙ্গে বিদ্যমান সুসম্পর্কের কদর করি। কিন্তু আমরা এটাও বুঝতে পারছি, তাদের মধ্যে কেউ কেউ রাজনৈতিক সিদ্ধান্তের কারণে বর্তমানে বেশ চাপের মুখে রয়েছে। আমরা আত্মবিশ্বাসী যে, খুব শিগগিরই এই পরিস্থিতির নিরসন হবে। বিশ্বজুড়ে আমাদের গ্রাহকদের কাছে বিশ্বমানের প্রযুক্তিসম্পন্ন পণ্য পৌঁছে দেওয়াই আমাদের প্রধান লক্ষ্য।’

এর আগে গত সোমবার মার্কিন টেক জায়ান্ট গুগল ঘোষণা দেয়, এখন থেকে হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেট সিস্টেমে কিছু সেবার আর কোনো আপডেট ভার্সন দেবে না।এর ফলে নতুন হুয়াওয়ে স্মার্টফোনগুলোতে জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

পরে যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী উইলবার রস এক বিবৃতিতে জানান,হুয়াওয়ের ওপর নির্ভরশীল প্রতিষ্ঠানগুলোকে বিকল্প ব্যবস্থা নেওয়ার জন্য এ নিষেধাজ্ঞা তিন মাসের জন্য শিথিল করা হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড