• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গেমিং ল্যাপটপের জন্য যা জানা প্রয়োজন

  জুবায়ের আহাম্মেদ

২২ মে ২০১৯, ১২:৫৪
গেমিং ল্যাপটপ
গেমিং ল্যাপটপ কিনতে হলেও জানা প্রয়োজন কিছু বিষয় (ছবি: ক্লিকবার্তার)

ক্রমাগত নগরায়ন এবং শিল্পায়নের প্রভাবে খোলা মাঠের সংকটে থাকা আধুনিক প্রজন্মের কাছে চিত্ত বিনোদনের বড় একটি মাধ্যম হয়ে উঠেছে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার। সহজে বহনযোগ্য হওয়ার কারণে এবং মূল্যমানের ভিত্তিতে বেশ খানিক সাশ্রয়ী হবার কারণে ডেস্কটপের তুলনায় চাহিদার অঙ্কে অনেকটাই এগিয়ে আছে ল্যাপটপ। ল্যাপটপে গেমিং অভিজ্ঞতা অনেকের কাছেই বেশ ভীতিকর একটি ব্যাপার। সত্যিকার অর্থে ল্যাপটপের বিল্ড আপ এবং এর সামগ্রিক অবস্থা কখনোই গেমিংয়ের চাপ নেওয়ার জন্য উপযোগী নয়। এ কথা মাথায় রেখেই বিভিন্ন কোম্পানি প্রতিনিয়ত বাজারে আনছে নতুন নতুন ফিচার আর আধুনিক প্রযুক্তিতে গড়া দারুণ সব গেমিং ল্যাপটপ। কিন্তু নিজের করে নেবার আগে একেকটি গেমিং ল্যাপটপে আপনার পরখ করা উচিত বেশ কিছু বিষয়।

গেমিং ল্যাপটপে যা দেখে নেওয়া দরকার:

গ্রাফিক্স কার্ড

গেমিং অভিজ্ঞতার জন্য সবচেয়ে বেশি দরকারি জিনিসের একটি হলো গ্রাফিক্স। গ্রাফিক্স কোয়ালিটিকে বলা যেতে পারে আপনার গেমিং ল্যাপটপের মূল প্রাণ। গেমিং তখনই আপনার কাছে প্রাণবন্ত হবে যখন আপনি ল্যাপটপের সামনে থেকেই গেমের মূল পরিবেশ উপলব্ধি করতে সক্ষম হবেন। এছাড়া আপনার আরেকটা বিষয়ে নজর রাখা প্রয়োজন তা হলো এর প্রসেসর উচ্চমানের গ্রাফিক্স কার্ড অনেকাংশেই আপনার প্রসেসরের উপর নির্ভরশীল হয়ে থাকতে পারে। তবে প্রসেসর নিয়ে ভাবার আগে মাথায় রাখুন আপনার গ্রাফিক্স কার্ড কোয়ালিটি নিয়ে।

গেমিং গ্রাফিক্সের জন্য বর্তমানে এনভিডিয়ার কোনোপ্রকার বিকল্প পাওয়া মুশকিল। জিফোর্স ১০৫০ সিরিজ থেকে শুরু করে এনভিডিয়া ট্রিক্স ২০৮০ সবক্ষেত্রেই গ্রাফিক্স এর জন্য সবচেয়ে ভাল বিকল্প হতে চলেছে এটি। ১০৫০ সিরিজ ব্যতীত সকল এনভিডিয়া গ্রাফিক্স কার্ড আপনাকে দুর্দান্ত ভার্চুয়াল রিয়েলিটির স্বাদ দিতে সক্ষম।

স্ক্রিন

বর্তমান সময়ের সকল ল্যাপটপেই ডিসপ্লে হিসেবে আপনি পাবেন সম্পূর্ণ এইচডি (হাই ডেফিনেশন) ডিসপ্লে। এছাড়া বেশকিছু নোটবুকে বর্তমানে ফোর কে (4K) ডিসপ্লেও আপনি পেতে পারেন। এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। ডিসপ্লে রেজ্যুলেশন যত বেশি ভাল হবে, গেমিং এর সময় এটি আপনার গ্রাফিক্স কার্ডে তত বেশি চাপ প্রয়োগ করবে। এবং সেক্ষত্রে আপনার সিদ্ধান্তই আপনার ল্যাপটপে গেমিং অভিজ্ঞতার জন্য দায়ী থাকবে।

ডিসপ্লে রিফ্রেশ রেট এবং রেসপন্স টাইম আপনার ল্যাপটপের ডিসপ্লে সম্পর্কে উপযুক্ত ধারণা দেওয়ার জন্য সবচেয়ে বেশি দরকারি উপাদান। বর্তমান সময়ের সেরা কিছু গেমিং ল্যাপটপে স্ক্রিন রিফ্রেশ রেট ১২০ হার্জ, কিছুক্ষেত্রে অবশ্য ১৪৪ হার্জের ল্যাপটপও আপনি বাজারে পেতে পারেন। এক্ষেত্রে মনে রাখা দরকার রিফ্রেশ রেট যত বেশি হবে আপনার ল্যাপটপে গেমিং ততটাই বেশি সাবলীল হবে।

স্ক্রিন রেসপন্স টাইম বা সংবেদনশীলতা পরিমাপ করা হয় মিলিসেকেন্ড স্কেলে। এর মাত্রা যত কম হবে ততই মঙ্গল। কম রেসপন্স রেট নিশ্চিত করে আপনার পিক্সেল খুব দ্রুত সাদা থেকে কালো, কিংবা ধূসর বা অন্য যেকোন রঙে খুব দ্রুত পরিবর্তিত হতে পারে। যা আপনার গেমিংয়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি দিক।

এএএ/ ট্রিপল এ গেমস

বর্তমান সময়ের সেরা সব ল্যাপটপের জন্য এটি বেশ বড় একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। মুভি ইন্ডাস্ট্রিতে যেমন ‘ব্লকব্লাস্টার’ গেমিং জগতেও একটি গেইমের জন্য একটি ক্যাটাগরি ট্রিপল এ বা এএএ। এটি মূলত একটি একধরনের গেমিং শ্রেণী। এই সময়ের সকল বড় কোম্পানিরই গেমিং ল্যাপটপের জন্য এই মান নির্দেশনা অনুসারে ল্যাপটপ তৈরি নিত্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সাধারণত একটি ভাল মানের গেমিং ল্যাপটপের জন্য সেকেন্ডে ৬০টি করে ফ্রেম প্রদর্শনের আদর্শ মান নিশ্চিত করে। তবে নিদেনপক্ষে ৩০ বার ফ্রেমিং আপনার ল্যাপটপে থাকা প্রয়োজন ভাল মানের গেমিং অভিজ্ঞতা লাভের জন্য।

মুলত ট্রিপল এ গেমিং নির্ণয়ের ক্ষেত্রে চারটি ধাপ থাকে। নিম্ন, মাঝারি, উচ্চ এবং অতি উচ্চ। একটি ভাল মানের গেমিং ল্যাপটপ আপনাকে সবসময় নিজের পূর্ণ ডিসপ্লে ক্ষমতায় এবং সর্বোচ্চ গ্রাফিক্স মানে গেমিং করার জন্য নিশ্চয়তা প্রদান করে থাকে। তাই গেমিং ল্যাপটপ কেনার আগে অবশ্যই ল্যাপটপ নিয়ে রিভিউ এবং এইসব বিষয়ে বিস্তারিত জেনে নেয়া বাঞ্ছনীয়।

তথ্যসূত্র: বেস্ট প্রোডাক্টস ডট কম

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড