• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলি হ্যাকারদের কবলে হোয়াটসঅ্যাপ

  অধিকার ডেস্ক

১৫ মে ২০১৯, ১০:৪২
হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ

ইসরায়েলি নিরাপত্তা বিষয়ক সংস্থা এনএসও গ্রুপের তৈরি করা প্রযুক্তি দিয়ে হ্যাকারদের আক্রমণের স্বীকার হয়েছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তাই সম্প্রতি ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী সংস্থা ফেইসবুক।

তবে আক্রমণের বিষয়টিকে নির্দিষ্ট কিছু মোবাইল ফোনের হোয়াটসঅ্যাপকেই টার্গেট করা হয়েছিল বলে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপের স্বত্বাধিকারী সংস্থা ফেসবুক বলছে, হ্যাকাররা মেসেজিং অ্যাপটির একটি গুরুত্বপূর্ণ ত্রুটি খুঁজে পেয়েছে। সেই ত্রুটি ব্যবহার করে হ্যাকাররা দূর থেকে কিছু মোবাইল ফোনে বিশেষ নজরদারি সফটওয়্যার ইন্সটল করেছে।

তবু আরও নতুন সম্ভাব্য আক্রমণ প্রতিহত করতে এর একটি সমাধান ইতোমধ্যেই বাজারে ছাড়া হয়েছে। হোয়াটসঅ্যাপের দেড়শ কোটি ব্যবহারকারীকে সাবধানতা হিসেবে দ্রুত অ্যাপটি আপডেট করে নিতে বলা হয়েছে।

হ্যাকাররা এক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ভয়েসকল অপশন ব্যবহার করেছে। মোবাইল ডিভাইসে ভয়েসকলের রিং বাজার পর সেটি যদি কেউ নাও উত্তর দেয় তবুও নজরদারি সফটওয়্যারটি তারা ইন্সটল করতে সক্ষম হয়েছে। এমনকি অ্যাপটির ভয়েসকলের তালিকা থেকে কলটির ইতিহাস পর্যন্ত মুছে দিতে পারে তারা।

এনএসও গ্রুপ একটি ইসরায়েলি কোম্পানি যাদের পূর্বে ‘সাইবার অস্ত্র ডিলার’ বলে আখ্যা দেওয়া হয়েছে। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সফটওয়্যার হল ‘পেগাসাস’। এই সফটওয়্যারটি কোনো মোবাইল ডিভাইস থেকে তথ্য সংগ্রহ করার ক্ষমতা রাখে। এমনকি মোবাইল ফোনটির মাইক্রোফোন ও ক্যামেরার তথ্য নিতে পারে। ফোনটির অবস্থান সম্পর্কেও তথ্য সংগ্রহ করতে পারে।

এনএসও গ্রুপ ইতোমধ্যেই একটি বিবৃতি দিয়েছে যাতে তারা বলেছে, ‘এনএসও’র প্রযুক্তি সরকারি সংস্থা থেকে লাইসেন্সপ্রাপ্ত। যার একমাত্র কাজই হল সন্ত্রাস ও অপরাধ প্রতিহত করা।’

সংস্থাটি আরও জানিয়েছে, ‘কোম্পানিটি সরাসরি প্রযুক্তিটি ব্যবহার করে না। জনগণের নিরাপত্তায় এই প্রযুক্তি কিভাবে ব্যবহার হবে সে নিয়ে সিদ্ধান্ত নেয় গোয়েন্দা ও আইন প্রয়োগকারী সংস্থা। এর অপব্যবহারের সকল অভিযোগ আমরা তদন্ত করি এবং ব্যবস্থা নেই।’

‘কাদের উপর এই প্রযুক্তি ব্যবহার করা হবে তাতে কোনভাবেই এনএসওর কোনো হাত নেই। এনএসও নিজে কাউকে টার্গেট করে না,’ বলে জানায় সংস্থাটি।

অ্যামনেস্টি এই মুহূর্তে এনএসও গ্রুপের লাইসেন্স প্রত্যাহারের জন্য ইসরাইলে একটি আইনি লড়াই করছে। আজই তা নিয়ে তেলআবিবে আদালতে একটি রিটের শুনানি রয়েছে।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড