• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

অ্যাপয়েনমেন্টের সুবিধা নিয়ে আসছে ফেসবুক ও ইনস্টাগ্রাম

  প্রযুক্তি ডেস্ক

১০ মে ২০১৯, ১৩:২৯
ফেসবুক

গেল সপ্তাহে ব্যবসায়ী এবং গ্রাহকদের জন্য একটি নতুন ফিচারের ঘোষণা দিয়েছে ফেসবুক। এখন থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা গ্রহণের জন্য চাইলে আগে থেকেই নির্দিষ্ট দিনে অ্যাপয়েনমেন্ট করার সুযোগ পাবেন ফেইসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। 

ফেসবুক বেশ আগে থেকেই এটি নিয়ে কাজ করছিল। কিন্তু এখন এটি ব্যবসার ক্ষেত্রে এবং গ্রাহকদের জন্য বৃহদাকারে উন্মুক্ত করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

২০১৮ সালের মে মাসে ফেসবুক পরীক্ষামূলকভাবে 'অ্যাকশন বাটন' নামে এটি শুরু করে। সে বছরের ডিসেম্বরেই তারা অ্যাপয়েনমেন্টের কাজটিও শুরু করে। এখন এই ফিচারটি নতুনভাবে বিশ্বব্যাপী যুক্ত হচ্ছে ইন্সটাগ্রামে। 

'বুক নাউ' অপশনটি যুক্ত করতে হলে ব্যবসার পেজটি থেকে শুরুতে প্রোফাইল এডিটের অপশনে যেতে হবে। এরপর ক্লিক করতে হবে 'এড অ্যাকশন বাটন' অপশনে। এরপর বাছাই করতে হবে 'বুক নাউ'। 

কীভাবে ব্যবসায়িক পেইজে 'বুক নাউ' অপশনটি আসবে তার সুবিধার জন্য একটি ডেমো ভিডিও দেখানো হয়েছে। বাটনে ক্লিক করলে দিন, তারিখ আর কোন ধরনের সেবা গ্রাহক চান তার অপশন আসে। তখন ক্লিক করতে হয় 'রিকোয়েস্ট অ্যাপয়েনমেন্টে'। 

facebookঅ্যাপয়েনমেন্ট নেয়ার পদ্ধতি (ছবি: ম্যাশেবল) 

প্রসেসটি তখন মেসেঞ্জারের মাধ্যমে ব্যবসার সাথে গ্রাহকের যোগাযোগ করিয়ে দেয়। দুই পক্ষ থেকেই কিছু প্রশ্ন করা হয়। এবং যখন ব্যবসায়িক পক্ষ অ্যাপয়েনমেন্টটি কনফার্ম করে তখন গ্রাহক মেসেঞ্জারের মাধ্যমে তা জানতে পারেন। গ্রাহক তখন অ্যাপয়েনমেন্টের তারিখটি ফেসবুকের ইভেন্টের ক্যালেন্ডারের সাথে যুক্ত করে নিতে পারেন। চাইলে যুক্ত করতে পারেন অন্য কোনো বাহিরের অ্যাপেও। 

ব্যবসায়িক পক্ষ চাইলেও ফেসবুক এবং ইন্সটাগ্রামের মাধ্যমে অন্য কোনো সফটওয়্যার অথবা পছন্দমত অ্যাপে অ্যাপয়েনমেন্টের শিডিউল নির্ধারণ করে রাখতে পারে। 

ফিচারটি চালু হলে বিজ্ঞাপন প্রচারের পাশাপাশি নিজেদের সাইট থেকেই সরাসরি পণ্য বা সেবার ফরমায়েশ গ্রহণ করতে পারবে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো।

তথ্যসূত্র: ম্যাশেবল 

ওডি/এএন 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড