• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এন্ড্রয়েড কিউ ঘিরে যত প্রশ্ন

  জুবায়ের আহাম্মেদ

০৮ মে ২০১৯, ১১:০৩
এন্ড্রয়েড কিউ বেটা টু সফটওয়্যার
এন্ড্রয়েড কিউ বেটা টু (ছবি: টেক এঙ্গেজ ডট কম)

এন্ড্রয়েড আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন, কিটক্যাট, ললিপপ... এগোতে এগোতে এন্ড্রয়েড পাই তে এসে থেমেছে এন্ড্রয়েড সংস্করণ। পরবর্তী সংস্করণে অবশ্য মুখরোচক কিছু না বরং ইংরেজি বর্ণমালার অক্ষরকেই ঠাঁই দিচ্ছে গুগল। এন্ড্রয়েডের পরবর্তী সংস্করণ এন্ড্রয়েড টেন হিসেবে আসছে এন্ড্রয়েড কিউ। সম্ভাব্য তারিখ অক্টোবরে হলেও গত সোমবার আচমকা এক ঘোষণা হাজির করে গুগল। কোম্পানির ডেভলপার কোম্পানি কনফারেন্সে পরিচয় করিয়ে দেয়া হয় এন্ড্রয়েড কিউ বেটা থ্রি এর সমস্ত কিছু। আর তাতেই নতুন করে নড়ে বসতে বাধ্য হয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কারণ নতুন বেটা থ্রি তে অনেক কিছুই সংযুক্ত করছে গুগল, যা আগামীদিনে মোবাইল ফোন ব্যবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ বদলে দিতে পারে।

যদিও এখন পর্যন্ত এন্ড্রয়েড কিউ বেটা টু সফটওয়্যার আপনি চাইলে আপনার ফোনে পরখ করতে পারেন কিন্তু বেটা থ্রি এর জন্য অপেক্ষা করাটাই এখন পর্যন্ত যুক্তিযুক্ত। অবশ্য সাধারণ ধারণা অনুযায়ী এন্ড্রয়েড কিউ প্রথম বাজারে আসতে পারে গুগল পিক্সেল সিরিজের মাধ্যমে। আর সেখান থেকেই বাদবাকি গ্রাহকদের কাছে যাবে এন্ড্রয়েডের নতুন এই সংস্করণ।

এক নজরে এন্ড্রয়েড কিউ

এন্ড্রয়েড কিউ কি – এটি এন্ড্রয়েডের পরবর্তী সংস্করণ এন্ড্রয়েড টেন এর প্রচলিত রূপ এন্ড্রয়েড কিউ বেটা ভার্সন – এখন পর্যন্ত বেটা ভার্সন টু পাওয়া যাচ্ছে এন্ড্রয়েড কিউ পূর্ণ সংস্করণ – আগস্ট বা তার আগেই চলে আসতে পারে ফোনের বাজারে খরচ – ধারণা করা হচ্ছে সফটওয়্যার আপডেটে বাড়তি খরচ গুণতে হবেনা।

এন্ড্রয়েড কিউ এর ধারারেখা

১৩ মার্চ – প্রথম এন্ড্রয়েড টেন বেটা ভার্সন অনলাইনে ছাড়া হয় ৩ এপ্রিল – এন্ড্রয়েড কিউ বেটা টু এর প্রথম পরীক্ষণ ৭ মে – এন্ড্রয়েড কিউ বেটা থ্রি ভার্সন এর ঘোষণা জুন – সবশেষ আপডেট, বেটা ফোর মুক্তির প্রবল সম্ভাবনা জুলাই – বেটা ফাইভ এবং বেটা সিক্স সংস্করণ মুক্তির সম্ভাব্য মাস আগস্ট – এন্ড্রয়েড কিউ এর যাত্রা শুরু (সম্ভাব্য)

আপনার হাতে যদি গুগল পিক্সেল ফোন থাকে এবং যদি সত্যিই চান একবার অন্তত এন্ড্রয়েড কিউ এর স্বাদ নিতে তাহলে আপনি সহজেই বেটা ভার্সন টু তে আপনার ফোন আপডেট করে এর অভিজ্ঞতা পেতে পারেন। এর মাঝে অবশ্য অনেকেই ধারণা করছেন ওয়ানপ্লাস সিক্স এবং ওয়ানপ্লাস সিক্স টি তে সৌভাগ্যজনকভাবে এন্ড্রয়েড কিউ যুক্ত হতে পারে। কিংবা হতে পারে ওয়ানপ্লাস সেভেন এর ক্ষেত্রেও, কিন্তু ব্যবসায়িক দিক বিবেচনা করেই এন্ড্রয়েড কিউ প্রথম আলোর মুখ সম্ভবত পিক্সেল সিরিজের মাধ্যমেই দেখবে।

নতুন কি থাকছে এন্ড্রয়েড কিউ তে?

সবচেয়ে বড় যে বিষয়টি, তা হলো ফোল্ডেবল এন্ড্রয়েডে নতুন এই সংস্করণ বেশ ভালভাবেই কাজ করবে। এন্ড্রয়েড পাই ফোল্ড করা স্মার্টফোনে কতটা সফলভাবে ফোনের চাপ সামলাতে সক্ষম হবে সে নিয়ে ব্যাপক প্রশ্ন থাকলেও এন্ড্রয়েড কিউ নিয়ে সেই প্রশ্নের সুযোগ সম্ভবত দিচ্ছে না নির্মাতা প্রতিষ্ঠান গুগল। ইতিমধ্যে পরীক্ষামূলক স্যামসাং ফোল্ডিং সেটে একদফা পরীক্ষা নিরীক্ষাও চালানো হয়েছে এন্ড্রয়েড কিউ বেটা টু ভার্সন এর মাধ্যমে। এন্ড্রয়েড কিউতে মাল্টিটাস্কিং পেতে যাচ্ছে নতুন এক মাত্রা। সাধারণত বর্তমানে মাল্টিটাস্কিং কেবল নোটিফিকেশন বা হোয়াটশ অ্যাপ, মেসেঞ্জারের মত সামাজিক মাধ্যমে সম্পন্ন হলেও এন্ড্রয়েড কিউ সম্পূর্ণ ফোনজুড়েই মাল্টিটাস্কিং এর সুবিধা দিতে সক্ষম হবে।

এছাড়া এন্ড্রয়েড কিউ এর মাধ্যমে আপনি যে কোনো সময় অন করতে পারেন ডার্ক মোড। মেসেঞ্জারে ব্যাপক জনপ্রিয় এই ফিচার আপনার পুরো ফোনেই চালু থাকবে নতুন এই সংস্করণের কল্যাণে। এছাড়া আপনি যখন চান যেকোন আলাদা আলাদা অ্যাপে কাজের জন্য আলাদাভাবে ডার্ক মোড চালু করতে পারবেন। এছাড়া নিজস্ব ডেভলপিং টুলস এবং প্রাইভেসি অপশন যা আপনাকে অ্যাপ ব্যবহারে আরো নিশ্চিন্ত করবে যেকোন থার্ড পার্টি থেকে, সেই সাথে ফেইস আইডি সহ নানাবিধ ফিচারের কল্যাণে এন্ড্রয়েড কিউ দারুন কিছুই খুব দ্রুত আনতে যাচ্ছে স্মার্টফোনের জগতে।

তথ্যসূত্র: টেকরাডার

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড