• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুর্বল পাসওয়ার্ডের তালিকার শীর্ষস্থানে ‘১২৩৪৫৬’

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৩ এপ্রিল ২০১৯, ২২:১১
এনসিএসসি

চলতি বছর সবচেয়ে দুর্বল পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার ক্রাইম সেন্টার (এনসিএসসি)।সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ড বিশ্লেষণ করে তারা এ তালিকা প্রকাশ করেছে।

জরিপে দেখা গেছে, সাধারণ মানুষের ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড হচ্ছে ‘১২৩৪৫৬’। পাসওয়ার্ড হিসেবে এটি ২ কোটি ৩০ লাখ বার ব্যবহৃত হয়েছে। দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় বা দুর্বল পাসওয়ার্ড হলো ‘১২৩৪৫৬৭৮৯’। আর তৃতীয় স্থানে আছে কিবোর্ডের প্রথম ৬টি বর্ণ ‘qwerty’, ১১১১১১১ ও ‘passward’।

অনেকে আবার নিজেদের নামও পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেছেন। সবচেয়ে বহুল ব্যবহৃত নামগুলো হচ্ছে ড্যানিয়েল, অ্যাশলি, মাইকেল, জেসিকা ও চার্লি।

ফুটবলভক্তরা আবার নিজের পছন্দের দলের নামেও পাসওয়ার্ড সেট করেছেন। পাসওয়ার্ড হিসেবে ফুটবল দলগুলোর নামের মধ্যে সবচেয়ে জনপ্রিয় লিভারপুল ও চেলসি।

অন্তত ৫ লাখ লোক সহজেই অনুমান করা যায় এমন ৫০ টি পাসওয়ার্ড ব্যবহার করছেন বলে জরিপে উঠে এসেছে ।

এ প্রসঙ্গে এনসিএসসির টেকনিকাল ডিরেক্টর ইয়ান লেভি বলেন, পরিচিত শব্দ বা নাম পাসওর্য়াড হিসেবে ব্যবহার করলে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঝুঁকি বেশি থাকে। খুব সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টের নিরাপত্তা রক্ষা করা যায় না।

অন্যদিকে নিরাপত্তা বিশ্লেষক ট্রয় হান্টের মতে, অনলাইন নিজেকে রক্ষা করার সবচেয়ে বড় ও একমাত্র অস্ত্র হলো শক্তিশালী পাসওয়ার্ড।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড