• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

কীভাবে স্মার্টফোনের যত্ন নেবেন?

  তারিন ফাহিমা

২২ এপ্রিল ২০১৯, ২০:১২
মোবাইল

বর্তমান সময়ে অন্যদের সাথে সংযুক্ত থাকার বা নিয়মিত যোগাযোগ রাখার একটি গুরুত্বপূর্ণ উপায় হলো মোবাইল ফোন। এই স্মার্টফোনটি আমরা দৈনন্দিন জীবনে কথা বলার পাশাপাশি গেম খেলা, মুভি দেখা, এমনকি অফিসের কাজেও ব্যবহার করি। তবে এই স্মার্টফোনের সঠিক যত্ন নেওয়ার কথা হয়তো আমাদের মাথায় আসেই না, এজন্য অনেকের পক্ষেই দীর্ঘদিন ধরে স্মার্টফোন টিকিয়ে রাখা সম্ভব হয় না।

যত্নের ওপর একটি স্মার্টফোনের স্থায়িত্ব নির্ভর করে। সঠিক যত্ন নেওয়ার মাধ্যমে স্মার্টফোনকে দীর্ঘদিন টিকিয়ে রাখা সম্ভব। তাহলে চলুন স্মার্টফোনের যত্ন নেওয়ার কিছু উপায় জেনে নিই।

অব্যবহৃত অ্যাপস চালু না রাখা

অনেক সময় আমরা আইফোন কিংবা অ্যান্ড্রয়েড মোবাইলে অব্যবহৃত অ্যাপস চালু রাখি। এসব অ্যাপস ব্যাটারির আয় কমিয়ে দেয়। কমবেশি প্রায় সবার মাঝেই হুট করে কোনো অ্যাপ চালু করার পর সেটা পুনরায় ব্যবহার না করে ব্যাকগ্রাউন্ডে রেখে দেওয়ার অভ্যাসটি আছে। এতে করে ব্যাটারির বাড়তি কাজ করতে হয়। তাই ব্যাটারির ওপর চাপ কমাতে ব্যবহারের পরপরই ব্যাকগ্রাউন্ডের অব্যবহৃত অ্যাপসগুলো বন্ধ করে দিতে হবে।

নোটিফিকেশনের জন্য ভাইব্রেশন চালু রাখা

মোবাইল ফোনের আয়ু যত বাড়তে থাকে, এর কার্যকারিতা ততই কমতে থাকে। এজন্য ইনকামিং কল বা ম্যাসেজের জন্য ভাইব্রেশন চালু রাখা যেতে পারে। তবে সকল ধরনের নোটিফিকেশনের জন্য ভাইব্রেশন মুড চালু রাখা উচিত নয়। কেননা এর জন্য মোবাইলের আয়ু কমে যেতে থাকে।

অপ্রয়োজনীয় পারমিশন অ্যালাউ করা

সাধারণত রাইড শেয়ারিং অ্যাপসের জন্য লোকেশন পারমিশন দেওয়ার প্রয়োজন হয়, কারণ ইউজার হিসেবে তখন সঠিক অবস্থান জানানো প্রয়োজন। তবে এসব অ্যাপস ছাড়া অন্যান্য অ্যাপসের ক্ষেত্রে লোকেশনের পারমিশন নেওয়ার প্রয়োজন নেই। এছাড়া অপ্রয়োজনীয় কিংবা র‍্যানডম অ্যাপসের ক্ষেত্রে বাড়তি পারমিশন দেওয়ার ব্যাপারেও সতর্ক থাকতে হবে।

মোবাইলের স্ক্রিন অনেক বেশি উজ্জ্বল রাখা

অনেকেই মোবাইলের স্ক্রিনের উজ্জ্বলতা একেবারে কমিয়ে রাখেন। আবার অনেকে প্রয়োজনের চাইতে মোবাইলের স্ক্রিনের উজ্জ্বলতা অনেক বেশি বাড়িয়ে রাখেন। এটি স্ক্রিনের বাড়তি উজ্জ্বলতা ব্যাটারির পাশাপাশি মোবাইলেরও ক্ষতি করে।

ব্যাটারি ড্রেইনকারী অ্যাপস

সাধারণত স্ন্যাপচ্যাট, গুগল ম্যাপস, নেটফ্লিক্স, অ্যামাজন ও ফেসবুক অ্যাপসের জন্য মোবাইলের ব্যাটারি সবচেয়ে বেশি ড্রেইন হয়। গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে জানা গেছে, যারা মোবাইলে ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকে কিংবা মোবাইলে ফেসবুক কম ব্যবহার করেন, তাদের মোবাইলের ব্যাটারির আয়ু অন্ততপক্ষে ২০ শতাংশ কম খরচ হয়। এই অ্যাপসগুলো ব্যাকগ্রাউন্ডে চালু থাকার ফলে মোবাইলের ব্যাটারি প্রয়োজনের চাইতে ৩০-৪৫ শতাংশ বেশি খরচ হয়।

বালিশের নিচে মোবাইল রাখা

ঘুমানোর সময় অনেক সময় ভুলবশত মোবাইল বালিশের নিচে চলে যায়। এতে মোবাইলের উত্তাপ বেড়ে আগুন ধরার সম্ভবনা তৈরি হয়। পাশাপাশি বাড়তি উত্তাপের ফলে মোবাইলের ব্যাটারির আয়ুও কমে যায়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড