• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্লাড ক্যানসার সারাতে নতুন প্রোটিন আবিষ্কার

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ এপ্রিল ২০১৯, ২০:৩৪
ক্যানসার চিকিৎসা
ব্লাড ক্যানসার চিকিৎসাতে নতুন প্রোটিন আবিষ্কার; (ছবি: আনন্দবাজার)

ব্লাড ক্যানসার সারাতে নতুন একটি স্টেম সেল প্রোটিন- ‘আস্রিজ’ আবিষ্কার করেছেন ভারতের একদল গবেষক। গবেষণাপত্রটি প্রকাশ করেছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল ‘ব্লাড’। গবেষকদলের নেতৃত্বে রয়েছে ‘ব্যাঙ্গালুর জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ’- এর গবেষক সালোনি সিনহা। 'আনন্দবাজার'

রক্তে ‘মায়লো-প্রলিফারেটিভ ডিজিজ’ হলে রক্তকোষের বংশবৃদ্ধি বা মিউটেশন অস্বাভাবিক দ্রুত হারে বাড়তে থাকে। এই দ্রুত বৃদ্ধি পাওয়া পূর্ণাঙ্গ কোষগুলোই ক্যানসার কোষ হয়ে ওঠে। রক্তকোষের এই অস্বাভাবিক দ্রুত বৃদ্ধির কারণ হিসেবে রয়েছে ‘পি-৫৩’ নামের একটি প্রোটিন।

এই গবেষণার অন্যতম গবেষক মনীষা এস ইনামদার জানিয়েছেন, ‘রক্ত ছাড়া আর যে কোনো ধরনের ক্যানসারে ৯০ শতাংশ ক্ষেত্রে আসল কলকাঠি নাড়ে এই পি-৫৩ প্রোটিন। এছাড়াও ব্লাড ক্যানসারের ১১ শতাংশ ক্ষেত্রে নারদের ভূমিকা নেয় এই পি-৫৩ প্রোটিন।

তিনি আরও বলেন, ‘আমরা দেখেছি রক্তস্রোতে যদি পি-৫৩ প্রোটিন কোষগুলোর বৃদ্ধিতে সাহায্য না করলেও আস্রিজ প্রোটিনের অভাব থাকলে ব্লাড ক্যানসার হয়।’ এই আবিষ্কারের ফলে ব্লাড ক্যানসার চিকিৎসাতে নতুন আশার সঞ্চার হবে বলে জানিয়েছে এই গবেষকদল।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড