• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোনের পাওয়ার বাটন খারাপ হলে করণীয়

  প্রযুক্তি ডেস্ক

১২ এপ্রিল ২০১৯, ১৫:৪৫
স্মার্টফোন
স্মার্টফোনের পাওয়ার বাটন খারাপ হলেও করতে পারবেন কাজ (ছবি: টেকরাডার)

স্মার্টফোনে অনেক বেশি ব্যবহার করা হয় পাওয়ার বাটন। আর এজন্য ফোনের এই যন্ত্রাংশটা নষ্ট হলে ব্যবহারকারীকে পড়তে হয় ভোগান্তিতে। তখন পাওয়ার বাটন পরিবর্তন না করলে ব্যবহার উপযোগী থাকে না ফোন। তবে কিছু উপায়ে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

জেনে নিন উপায়গুলো-

জেসচার কন্ট্রোল

ইদানীং অ্যান্ড্রয়েড সকল ফোনেই জেসচার সাপোর্ট থাকে। এ সাপোর্টে স্ক্রিনের ওপর ডাবল ট্যাপ করলে ফোন স্ট্যান্ডবাই মোড থেকে বেরিয়ে আসে। তখন সেটিংস থেকে এই জেসচার অ্যানাবল করে নিতে হয়।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বলতে গেলে সব ফোনেই থাকে। ফোন স্ট্যান্ড বাই মোডে থাকলেও এই সেন্সর কাজ করে। যদি ফোন আনলক করার বাটন খারাপ হয়ে যায় তাহলে এই সেন্সর ব্যবহার করা যায়।

থার্ড পার্টি অ্যাপ

যদি ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বা জেসচার কন্ট্রোল না থাকে তাহলে চাইলে আপনি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। প্লে স্টোরে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে ডিসপ্লের ওপর পাওয়ার বাটন অথবা ভলিউম বাটনের মতো ফিচার ব্যবহার করা যায়। একইভাবে কয়েকটি অ্যাপ ব্যবহার করে প্রক্সিমিটি ওয়েক আপ অথবা জেসচার ওয়েক আপের মতো ফিচার অ্যানাবল করে কাজ করা যায়।

চার্জিং

বাটন কাজ না করলে তাৎক্ষণিকভাবে স্মার্টফোনে চার্জিং ক্যাবল যুক্ত করে নিন। ক্যাবল যুক্ত করার সাথে সাথে ডিসপ্লে জ্বলে ওঠে। এছাড়াও কিছু ফোনে অ্যালার্ম বাজলে ফোনের লক স্ক্রিন ওপেন হয়। তখন পাওয়ার বাটন দিয়ে কাজ করতে পারেন।

তথ্যসূত্র: ইন্টারনেট

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড