• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তারিখ অনুযায়ী অনুসন্ধানের ফল জানাবে গুগল

  প্রযুক্তি ডেস্ক

১২ এপ্রিল ২০১৯, ১৫:২২
গুগল

ব্যবহারকারীরা যেন খুব সহজেই তাদের অনুসন্ধান করা ফলগুলো পেয়ে যায় সেজন্য নতুন একটি কমান্ড অনবোর্ড চালু করার পরিকল্পনা করছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন গুগল। তবে ফিচারটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। নতুন এই ফিচারে নির্দিষ্ট কোনো একটি তারিখের আগে বা পরে যে কোনো বিষয় অনুসন্ধান করতে পারবেন ব্যবহারকারীরা।

এই ফিচারে থাকছে পাঁচটি ফিল্টার সুবিধা। সেগুলো হচ্ছে- ২৪ ঘণ্টা, সপ্তাহ, মাস, বছর এবং কাস্টম তারিখ পরিসীমা ফিল্টার। এই পাঁচ ফিল্টারের সহায়তায় যে কেউ চাইলে সহজেই ২৪ ঘণ্টা বা এক সপ্তাহ বা এক মাস আগের যে কোনো তথ্য খুঁজতে পারবেন। এ ক্ষেত্রে সেই নির্দিষ্ট তারিখের তথ্যগুলোই শুধু অনুসন্ধান ফলাফলে দেখাবে।

নতুন এই কমান্ডটি অনুসন্ধান বক্সের ভেতরে টাইপ করা যাবে। ফিল্টার হিসেবে সেটা দৃশ্যমান হবে না। তারিখ উল্লেখ করার সময় একটি ড্যাশ বা স্ল্যাশ উভয়ই ব্যবহার করা যাবে। এতে ব্যবহার করা যাবে মাস বা দিনের জন্য একক সংখ্যাও।

আরও পড়ুন: তিন রকম খাদ্যাভ্যাস ধূমপানের চেয়ে ক্ষতিকর বলছে গবেষণা

বেশিরভাগ ওয়েবসাইটে তাদের কন্টেন্ট প্রকাশ করার কোনো তারিখ থাকে না। আবার পুরোনো ওয়েবপেজ আপডেট হওয়ার সময়ও উল্লেখ থাকে না। আর এতে বিভিন্ন সময় তাদের বিভ্রান্ত হওয়ার সুযোগ রয়ে যায়। তাদের এই বিভ্রান্তি দূর করতেই এই ফিচারটি যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে গুগল।

সর্বশেষ এই ফিল্টারটি পাওয়া যাবে শুধু ডেস্কটপ সংস্করণেই।

এই ফিচার যুক্ত হওয়ার আগে বিভিন্ন তারিখের ওপর ভিত্তি করে অনেক আগেই অনুসন্ধানের ক্ষেত্রে ফিল্টার সুবিধা চালু করেছিল গুগল।

তথ্যসূত্র: গেজেটস নাউ

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড