• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্টারনেট জগতকে প্রসিদ্ধ করতে অ্যামাজনের তিন হাজার স্যাটেলাইট

  প্রযুক্তি ডেস্ক

০৭ এপ্রিল ২০১৯, ১১:০০
অ্যামাজন
তিন হাজারেরও বেশি স্যাটেলাইট পাঠাচ্ছে অ্যামাজন (ছবি: টাইম ম্যাগাজিন)

অনলাইন জগতে খুব পরিচিত নাম অ্যামাজন। কেনাকাটার জন্য বিশ্বে খ্যাতি পাওয়া এই প্রতিষ্ঠানটি এবার নিজেদের ঝুলিতে যুক্ত করতে যাচ্ছে ভিন্ন একটি সংযোজন। সংস্থাটি এবার উদ্যোগ নিয়েছে ইন্টারনেটের স্পিড বাড়ানোর জন্য। আর এজন্য তারা পাঠাবে তিন হাজারেরও বেশি স্যাটেলাইট।

ইন্টারনেট সংক্রান্ত এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে প্রজেক্ট কুপার। নিজেদের ওয়েবসাইটে এ বিষয়ে অ্যামাজন জানিয়েছে, বিশ্বের যে সকল প্রান্তে এখনও ইন্টারনেটের সেবা পৌঁছায়নি সে সকল জায়গাতে পরিষেবা দেওয়ার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটির এ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষা চলছে আপাতত ৫৯০-৬৩০ কিলোমিটার রেঞ্জের মোট ৩,২৩৬টি লো অরবিট স্যাটেলাইট স্থাপন করার বিষয়টি নিয়ে।

অ্যামাজনের একজন শীর্ষ কর্মকর্তা সিএনবিসিকে দেওয়া এক খবরে বলেন, সারা বিশ্বে অকার্যকর এবং অধীনস্থ সম্প্রদায় যাদের ইন্টারনেট বিষয়ে খুব বেশি সুযোগ-সুবিধা নেই তাদের উচ্চ গতির ব্রডব্যান্ড সংযোগ সরবরাহ করবে অ্যামাজন।

তিনি আরও জানান, 'এটি একটি দীর্ঘমেয়াদী প্রকল্প। আর এই প্রকল্পটি নেওয়াই হয়েছে ইন্টারনেট জগতে পিছিয়ে থাকা কোটি মানুষকে সেবা দেওয়ার জন্য। এই সেবার সাথে একাত্মতা প্রকাশ করে এই উদ্যোগে অংশ নেবে এমন অংশীদার প্রতিষ্ঠান খুঁজছে অ্যামাজন।'

এর নাম কুপার বেল্ট। যা এডগেউর্থ-কুপার বেল্ট নামেও পরিচিত। বাইরের সৌরজগতের একটি বিশালাকার গোলক সদৃশ্য যা নেপচুনের কক্ষপথ থেকে বিস্তৃত হয়ে সূর্য থেকে ৫০ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট দূরত্বের কাছাকাছি দাঁড়ায়। ডাচ আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী জেরার্ড কুপারের নাম অনুসারে এর নাম রাখা হয়েছে।

তথ্যসূত্র: সিএনবিসি

ওডি/ এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড