• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগল পিক্সেল ফোর : সম্ভাবনা এবং প্রত্যাশা

  জুবায়ের আহাম্মেদ

০৫ এপ্রিল ২০১৯, ০৯:৪৮
গুগল পিক্সেল ফোর
গুগল পিক্সেল ফোর ঘিরে গ্রাহকের প্রত্যাশা (ছবি: টি থ্রি ডট কম)

২০১৬ সালে বাজারে আসার পর থেকেই গুগলের পিক্সেল গ্রাহকদের আগ্রহের শীর্ষেই থাকছে। বাজার সেরা স্মার্টফোনের তালিকায় ইতিমধ্যেই নিজেদের স্যামসাং এবং হুয়াওয়ের মত শীর্ষস্থানীয় ফোনের পাশাপাশি শক্ত একটি অবস্থান দাঁড় করাতে চলেছে গুগল। যুগোপযোগী সব ফিচার এবং স্টাইলিশ লুকের কল্যাণে গুগলের পিক্সেল সহজেই আন্তর্জাতিক বাজারে ব্যাপক সাফল্যের সামনে দাঁড়িয়ে রয়েছে। এখন পর্যন্ত গুগল পিক্সেল মাত্র ৩ টি ফোনেই বাজিমাত করতে সক্ষম হয়েছে। গেল বছরের গুগল পিক্সেল থ্রি বছর সেরা স্মার্টফোনের জরিপে ছিল ৩য় স্থানে। নতুন বছর ২০১৯ সালে গুগল আনতে চলেছে পিক্সেলের চতুর্থ সংস্করণ, গুগল পিক্সেল ফোর। বরাবরের মতই নিজেদের নামের সুবিচার অর্থাৎ পিক্সেল শব্দের সাথে সামঞ্জস্য রেখে এবারও ফোনের ক্যামেরায় আলাদা গুরুত্ব দিতে যাচ্ছে গুগল। ধরা হচ্ছে, ক্যামেরার মানের দিক থেকে নতুন পাওয়ারহাউজ হিসেবেই অক্টোবর নাগাদ বাজারে আসবে গুগল পিক্সেল ফোর।

সম্ভাব্য তারিখ এবং বাজার মূল্য

বিগত যে কোনো পিক্সেল সিরিজের ক্ষেত্রেই বছরের দ্বিতীয় অর্ধকে বেছে নিয়েছিল গুগল। বছরের প্রথমার্ধে স্মার্টফোন বাজারের ক্রমাগত ওঠানামা থেমে এলেই নিজেদের শক্ত অবস্থানের প্রতি নজর দেয় বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠান। পূর্বের অভিজ্ঞতা অনুযায়ী এবারও তাই বছরের শেষাংশেই বেশি মনোযোগ থাকবে তাদের। সেক্ষেত্রে সবচেয়ে বেশি সম্ভাবনা থাকবে অক্টোবরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের দিকে। এছাড়া বছরের প্রথমদিকে আসতে পারে গুগলের আরেক আকাঙ্খিত গুগল পিক্সেল ওয়াচ।

একই সাথে অ্যামাজন বা অনলাইন বাজারেই প্রথম পিক্সেল ফোর ছাড়ার সম্ভাবনা আছে। মুক্ত বাজারে এই ফোন আসতে সময় লাগবে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। তবে এখানেও আছে চমক। কেবল পিক্সেল ফোরই নয়। বাজারে একইসাথে আসতে পারে পিক্সেল ফোর এক্সএল। বাজার মূল্যের কথা বলতে গেলে বলা চলে, পিক্সেল সিরিজের দাম সবসময় বেশ একটি উঠানামার মধ্য দিয়ে চলে এসেছে। নতুন এই ফোনে আধুনিক সব ফিচারের সাথে দামেও আসতে পারে উল্লেখযোগ্য পরিবর্তন। প্রযুক্তিবিদদের মতে, গুগল পিক্সেল ফোরের প্রাথমিক মূল্যই হতে যাচ্ছে ১০০০ ডলার। বাংলাদেশের বাজারে প্রায় ৮০০০০ টাকার কাছাকাছি।

পিক্সেল ফোর ঘিরে গ্রাহক প্রত্যাশা

গুগল পিক্সেল ফোর বাজারে আসার পরপরই একজন গ্রাহক হিসেবে পিক্সেলের আগের যেসব ফিচারে পরিবর্তন যা আশা করছেন তার অনেকটাই নিশ্চিত করতে যাচ্ছে গুগল। নতুন এই ফোনকে ঘিরে বেশ কিছু পরিবর্তনের আশা রয়েছে গ্রাহকদের মাঝে। এসবের মাঝে উল্লেখযোগ্য দিক হলো-

১। রিয়ার ক্যামেরার সংখ্যা বৃদ্ধি

গেল বছরের তো বটেই এখন পর্যন্ত ফোনের জন্য সবচেয়ে দারুণ ক্যামেরা এনেছে হুয়াওয়ে মেট টুয়েন্টি প্রো। আর সেই ক্যামেরাকেই অক্টোবরে রীতিমতো চ্যালেঞ্জ জানিয়েছিল গুগল পিক্সেল থ্রি। দারুণ এক ক্যামেরায় রীতিমতো আলোড়ন সৃষ্টি করে গুগল। বলা যায়, স্যামসাং গ্যালাক্সি নাইন বছরের সেরা ফোনের দিক থেকে পিক্সেল থ্রিকে টেক্কা দিলেও হার মেনেছে ক্যামেরা কোয়ালিটির গুণে। কিন্তু পিক্সেল থ্রি কেন সেরা নয়? সুপার রেজ্যুলেশন জুমিং, নাইট শটসহ অসাধারণ সব ফিচার থাকলেও পিক্সেল থ্রির মূল সমস্যা হিসেবে দেখা দিয়েছিল এর একটিমাত্র রিয়ার বা ব্যাক ক্যামেরার উপস্থিতি। সমসাময়িক অন্য যে কোনো কোম্পানি দুই বা ততোধিক ক্যামেরা সংযুক্ত করলেও এখন পর্যন্ত এক ক্যামেরাতেই আস্থা রাখছে গুগল।

গুগলের যদি এখনই কোন প্রকার পরিবর্তন না আসী তবে প্রতিযোগিতার বাজারে তাদের বেশ পিছিয়ে পড়তে হতে পারে। এ বছরই বাজারে আসার সম্ভাবনা আছে হুয়াওয়ে মেট থার্টি প্রো এর। তাই সেদিকে অবশ্যই আলাদা নজর থাকা চাই তাদের।

২। নচ বা খাজবিহীন ফোন

২০১৮ সালে বের হওয়া যে কোনো সেলফোন আপনার হাতে নিলেই স্ক্রিনের শেষপ্রান্ত থেকে ফোনের পিছনদিকে যাবার আগে একটা ভাঁজ আপনার হাতে অনুভব করার কথা। এটাই নচ। মূলত আইফোনের হাত থেকে শুরু হওয়া এই বৈশিষ্ট্য এখন প্রায় সব ফোনেই। আইফোনের এক্স এর অনন্য বৈশিষ্ট্য এই নচ গুগল থ্রি তে ছিল একেবারেই প্রকট। বেশ খানিক অস্বস্তিতে ফেলে দেয়া এই নচ গুগল পিক্সেল ফোরে না থাকলেই বরং খুশি হবেন যে কোনো গ্রাহক।

৩। আরো বেশি র‍্যাম

যে পরিমাণ অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে বাজারে এসেছে সে তুলনায় র‍্যাম অনেকটাই কম ছিল পিক্সেল থ্রি ফোনে। ইতিমধ্যে হুয়াওয়ে বা স্যামসাং তো বটেই সনি বা অপ্পোও বাজারে আনছে বড় র‍্যামের ফোন। বিশেষ করে পিক্সেল থ্রির ক্যামেরা এতই শক্তিশালী ছিল কম র‍্যামের কারণে প্রায়ই গ্রাহকদের অন্য অ্যাপ বন্ধ করতে হতো ছবি তোলার সময়ে। র‍্যামের এই সমস্যা স্যামসাং থেকে গুগলকে বেশ খানিক পিছিয়ে দিয়েছিল বাজারে গ্রহণযোগ্যতার প্রশ্নে। পিক্সেল ফোরে তাই গুগলের বাড়তি নজর থাকবে র‍্যামের দিকে।

৪। ব্যাটারি প্রত্যাশা

স্মার্টফোনের প্রশ্নে সবচেয়ে বড় চাহিদা ব্যাটারি ঘিরে। যে ফোন যত বেশি সময় ব্যাটারি টিকিয়ে রাখতে সক্ষম সেই ফোন তত বেশি আলো ছড়িয়েছে বিগত দিনগুলোতে। গুগলের ফোন সফটওয়্যারের দিক থেকে দারুন হলেও ব্যাটারির প্রশ্নে খুব বেশি আশা করা যাচ্ছেনা। সিপিউ হিসেবে স্ন্যাপড্রাগন এইটফরটিফাইভ ব্যবহার করলেও ব্যাটারি আয়ু কম হবার কারণে খানিকটা সমস্যা ছিল গুগল পিক্সেল থ্রির ব্যবহারে। পিক্সেল ফোর বাজারে জনপ্রিয়তার প্রশ্নে বড় প্রশ্নটা এখন ব্যাটারি ঘিরেও। এছাড়া ফোনের বিল্ডআপ, রঙ এর বৈচিত্র্য এবং স্পিকার নিয়েও গুগলের মাঝে কিছুটা পরিবর্তন দেখতে চান প্রযুক্তিবিদগণ।

তথ্যসূত্র: টেকরাডার

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড