• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজারে সনির সেরা পাঁচ ফোন

  জুবায়ের আহাম্মেদ

৩০ মার্চ ২০১৯, ১০:৩৪
সনি
সনির সেরা পাঁচ ফোন (ছবি: এন্ড্রয়েড পিআইটি)

স্মার্টফোন বাজারে সেরা ফোন কাদের? এমন প্রশ্নের উত্তরে স্যামসাং আর হুয়াওয়ের পরের নামটা আপনার মনে শাওমি বা অপ্পো এলেও এখন পর্যন্ত উত্তরটা সনি। এশিয়ার বাজারে শাওমি, রেডমি কিংবা অপ্পোর ব্যাপক জয়জয়কার হলেও এখন পর্যন্ত সনির বাজার বেশ ভালোই বলা চলে। সনির এই জনপ্রিয়তার মূলে রয়েছে হাই এন্ড গ্রাফিক্সের সাথে বড় ডিসপ্লে এবং তাদের দুর্দান্ত ব্যাটারি ব্যাকআপ। এবং সবশেষ সংযোজনে বেশ কিছু ফোনে ফোরকে (4K) এর ব্যবহার সনির ফোনগুলোকে দিয়েছে আলাদা এক মাত্রা।

তবে সনির অন্যান্য যে কোনো ইলেকট্রনিক্স পণ্যের তুলনায় তাদের ফোনের বাজার খানিক কম এবং প্রতিদ্বন্দ্বী বিভিন্ন কোম্পানির কারণে সনির এক্সপেরিয়া মডেল খানিক পিছিয়ে থাকছে সবসময়। যদিও সনির টিভি এবং ক্যামেরার বাজারের ব্যাপক অভিজ্ঞতা তাদের ফোনে সবসময়ই প্রতিফলিত। এটিই তাদের সবচেয়ে বড় সুবিধা বিলে বিবেচ্য হচ্ছে। সনির এখন পর্যন্ত বাজারে আসা সেরা পাঁচ ফোন নিয়ে এবারের আয়োজন।

১। সনি এক্সপেরিয়া এক্সজেড থ্রি

২০১৮ সালের অক্টোবরে বাজারে আসা এক্সপেরিয়া এক্সজেডথ্রি বাজারে এসেই তুমুল বাজিমাত করেছিলো। হুয়াওয়ে মেইট টুয়েন্টি প্রো এবং স্যামসাং গ্যালাক্সি নোট নাইনের পর ২০১৮ সালের সেরা স্মার্টফোন ছিল এক্সপেরিয়া এক্সজেড থ্রি। এন্ড্রয়েড নাইন অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ৩৩০০ মাইক্রো অ্যাম্পিয়ার ব্যাটারি। ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের এই ফোনে র‍্যাম ৪ জিবি। এছাড়া ১৯ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার সাথে যুক্ত আছে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

সনি

সনি এক্সপেরিয়া এক্সজেড থ্রি (ছবি: ভোগাটেক ডট কম)

এখন পর্যন্ত এটিকে বলা চলে সনির সেরা ফোন। সনি এক্সপেরিয়া এক্সজেড থ্রি আপনার জন্য অসাধারণ ফোন হতে যাচ্ছে। এর ৬ ইঞ্চি এইচডিআর ওএলইডি স্ক্রিনের সাথে পাচ্ছেন কিউএইচডি প্লাস রেজ্যুলেশন যার মাধ্যমে আপনার মুভি দেখা, ইউটিউব স্ট্রিমিং এবং গেমিং হবে আরও অনন্য।

২। সনি এক্সপেরিয়া এক্সজেড টু প্রিমিয়াম

জুলাই, ২০১৮ সালে এক্সজেড থ্রি বাজারে আসার কয়েকমাস আগেই বাজারে আরেকটি অনবদ্য ফোন নিয়ে আসে সনি। এন্ড্রয়েড নাইন অপারেটিং সিস্টেমের এই ফোনের র‍্যাম ছিল ৬ জিবি। ৩৫৪০ মাইক্রো অ্যাম্পিয়ার ব্যাটারি এবং ৬৪ জিবি স্টোরেজ ক্ষমতার এই ফোন বাজারে আসার পরপরই ব্যাপক আলোড়ন তোলে। বছরের সেরা দশ ফোনের তালিকাও পরে ঠাঁই করে নেয় এক্সজেড টু প্রিমিয়াম।

সনি

সনি এক্সপেরিয়া এক্সজেড টু প্রিমিয়াম (ছবি: দ্য ভার্জ)

এক্সপেরিয়া এক্সজেড থ্রির মত এক্সজেড টু প্রিমিয়ামেও সিপিউ হিসেবে ছিল স্ন্যাপড্রাগন ৮৪৫। মিল ছিল ক্যামেরার ক্ষেত্রেও। রিয়ার ক্যামেরা ১৯ মেগাপিক্সেল এবং ফ্রন্ট ক্যামেরা ছিল ১৩ মেগাপিক্সেল। সনির এই ফোনের অন্যতম আকর্ষণ এর অত্যাধুনিক ফোর কে ডিসপ্লে। তবে ওজনে খানিক বেশি হবার কারণে বেশ কিছু নেগেটিভ রেটিং জুটেছিল এই ফোনের পিছনে।

৩। সনি এক্সপেরিয়া এক্সজেড টু

এক্সজেড টু প্রিমিয়ামের ছোট ভাই বলা চলে এই ফোনকে। এপ্রিলে মার্কিন বাজারে উন্মুক্ত করা এই ফোনের মাধ্যমেই মূলত সনি সারা বিশ্বকে জানান দিয়েছিল স্মার্টফোনের বাজারেও তারা রাজত্ব করতে চাইছে। এবং এ লক্ষ্যে সামনেই বড় কিছু আসতে যাচ্ছে। বিগত দুই ফোনসেটের মত এক্সপেরিয়া এক্সজেড টুতেও সনি ব্যবহার করেছে সবশেষ এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড নাইন।

সনি

সনি এক্সপেরিয়া এক্সজেড টু (ছবি: টার্বোস্কুইড ডট কম)

৫.৭ ইঞ্চির এই ফোনেও সিপিউ হিসেবে থাকছে স্ন্যাপড্রাগন ৮৪৫। ৬ জিবি র‍্যামের এই ফোনে ইন্টারনাল স্টোরেজ ৬৪ জিবি। তবে এই ফোনের ক্ষেত্রে মান কমেছে এর ফ্রন্ট ক্যামেরা এবং ব্যাটারির প্রশ্নে। মাত্র ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ৩১৮০ মাইক্রো অ্যাম্পিয়ার ব্যাটারি দিয়ে গ্রাহকের মনে খানিক আক্ষেপের সুরই তুলে দিয়েছিল এক্সপেরিয়া এক্সজেড টু।

তবে এর রিয়ার ক্যামেরায় অসাধারণ স্লো মোশন ভিডিও, ফোর কে ক্যামেরা এবং ফোর কে এইচডিআর ভিডিও রেকর্ডিং আপনাকে দারুণ কিছু অভিজ্ঞতার মুখোমুখি দাঁড় করাবে।

৪। সনি এক্সপেরিয়া এক্সজেড টু কমপ্যাক্ট

আপনার যদি বড় স্ক্রিনের ফোনের প্রতি বিরক্তি থাকে তবে আপনার জন্য সনির এক্সজেড টু কমপ্যাক্ট বেশ ভাল একটি অপশন হতে যাচ্ছে। ৫ ইঞ্চির এই ফোনে আপনি সনির বেশ কিছু নিজস্ব ফিচার দেখতে পাবেন। বিগত ২০১৮ সালে সনি যে কতটা ধারাবাহিক ছিল তার প্রমাণ পাবেন এই ফোনে। এপ্রিলেই এক্সজেড টু এর পাশাপাশি বাজারে আসে এক্সজেড টু কমপ্যাক্ট। স্ন্যাপড্রাগন ৮৪৫ সিপিউ, ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি স্টোরেজ ক্ষমতাসহ বেশ অনেক ফিচারেই এক্সজেড টু এর সাথে এর মিল পাবেন আপনি।

সনি

সনি এক্সপেরিয়া এক্সজেড টু কমপ্যাক্ট (ছবি: টেকরাডার ডট কম)

দুই ফোনের মূল ব্যবধান ফোনের সাইজ, এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং ব্যাটারিতে। ৫ ইঞ্চির এই ফোনে ব্যাটারি ২৮৭০ মাইক্রো অ্যাম্পিয়ার। এক্সপেরিয়া এক্সজেড টু কমপ্যাক্টে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম হিসেবে সনি ব্যবহার করেছে এন্ড্রয়েড এইট।

৫। সনি এক্সপেরিয়া এক্সএ টু আল্ট্রা

বেশ দারুণ আরেকটি ফোন। কিছু ক্ষেত্রে এক্সজেড টু কে টেক্কা দিলেও কিছু ক্ষেত্রে পিছিয়ে থাকবে। ফোনের ইন্টারনাল ফিচারের জন্যই মূলত খানিক পিছিয়ে এসেছে এই ফোন। এন্ড্রয়েড এইট অপারেটিং সিস্টেম, ৪ জিবি র‍্যাম এবং ৩২ জিবি স্টোরেজ ক্ষমতার ফোনে রিয়ার ক্যামেরা ২৩ মেগাপিক্সেল। দুই ফ্রন্ট ক্যামেরায় আছে ৮ এবং ১৬ মেগাপিক্সেল ক্ষমতা।

সনি

সনি এক্সপেরিয়া এক্সএ টু আল্ট্রা (ছবি: পিসিম্যাগ ডট কম)

ফোনে সিপিউ হিসেবে থাকছে স্ন্যাপড্রাগন ৬৩০। মূলত সিপিউ ক্ষমতার কারণেই এই ফোন চলে এসেছে ৫ নাম্বারে। যদিও ব্যাটারির কল্যানে এক্সজেড টু কে দারুণ জবাব দিয়েছে এক্সএ টু আল্ট্রা। ৬ ইঞ্চি ডিসপ্লের এই ফোনে ব্যাটারি ৩৫৮০ মাইক্রো অ্যাম্পিয়ার।

তথ্যসূত্র: টেকরাডার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড