• শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

আপনার স্মার্টফোনটি কী পরিমাণ তেজস্ক্রিয়তা ছড়াচ্ছে?

  অধিকার ডেস্ক    ২১ মার্চ ২০১৯, ২০:০২

স্মার্টফোন
স্মার্টফোন ব্যবহারে মানবজীবনে নানা ক্ষতি হচ্ছে (ছবি: সংগৃহীত)

স্মার্টফোন ছাড়া আমাদের প্রতিদিনের জীবন যেন অচল। দিন দিন এই ডিভাইসের প্রতি আসক্তি আমাদের বেড়েই চলেছে। তবে এর অতিরিক্ত ব্যবহার আমাদের শারীরিক ও মানসিক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। একইসাথে এটি আমাদের অনেক সময়ও নষ্ট করছে। 

তবে মজার বিষয় হলো- আমরা অনেকেই জানি না যে, মোবাইল ব্যবহারের ফলে আমাদের কী ধরনের ক্ষতি হচ্ছে। আবার আসক্তির কারণে অনেকে মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকতে পারছেন না। তবে যারা জানেন না এটি আমাদের কী কী ক্ষতি করছে, তারা জেনে নিন আমরা এর ফলে কী ক্ষতির সম্মুখীন হচ্ছি।  

আমরা যেভাবে আসক্তিতে পড়ি 

আমারা সাধারণত মোবাইল ফোন বার্তা আদান প্রদান, কথাবার্তাসহ নানা কাজে ব্যবহার  করে থাকি। তখন এটি থেকে রেডিয়েশন বা তেজস্ক্রিয় রশ্মি নির্গত হয়। যা মানব দেহের বিশাল ক্ষতি করে থাকে। আর আমরা যখন ফোন দিয়ে কথা বলি, মোবাইল থেকে নির্গত তেজস্ক্রিয় রশ্মি মস্তিষ্কের কোষগুলোর সংস্পর্শে চলে আসে। ফলে মস্তিষ্কসহ দেহের অন্যান্য অংশেও প্রভাব পড়ে এবং এতে নানা ধরনের স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি হয়।

যেভাবে তেজস্ক্রিয়তা কাজ করে 

কথা বলার সময় মোবাইল ফোন থেকে কিছু চৌম্বকীয় তেজস্ক্রিয় বা ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। তখন মোবাইল ফোন রেডিও ফ্রিকোয়েন্সি বা বেতার তরঙ্গের মাধ্যমে তথ্য স্থানান্তর করে থাকে। এই বেতার তরঙ্গ মূলত এক ধরনের বৈদ্যুতিক চৌম্বকীয় তেজস্ক্রিয়তা।

আপনার স্মার্টফোনটি কী পরিমাণ তেজস্ক্রিয় রশ্মি ছড়াচ্ছে?

আমরা যখন নতুন স্মার্টফোন কিনি, তখন সকলেই তার ক্যামেরা, ব্যাটারি ব্যাকআপ, ডিসপ্লের সাইজ, প্রসেসর ও স্টোরেজ স্পেসিফিকেশন দেখে কিনি। কিন্ত স্মার্টফোনের ওয়েভ ভ্যালু দেখে আমরা সেটি কিনি না। এই গুরুত্বপূর্ণ ফিচারটি স্মার্টফোন কেনার আগেই দেখে নেওয়া ভালো।

ওয়েভ ভ্যালু জানবেন কীভাবে?

প্রতিটি মোবাইল ফোন কোম্পানি তার ফোনের ইউজার ম্যানুয়ালে ওয়েভ ভ্যালু উল্লেখ করে দেয়। যা স্মার্টফোনের বাক্সের মধ্যেই থাকে। স্মার্টফোনের ইউজার ম্যানুয়াল দেখে থাকলেও অনেকে আবার সেটি মনে রাখেন না। তাই ইউজার ম্যানুয়াল ছাড়াও নিজের ফোন থেকেই দেখে নিতে পারবেন সেটির ক্ষতিকর বিকিরণের পরিমাণ। তাহলে চলুন সেটি জেনে নিই।

•    প্রথমে স্মার্টফোনটি আনলক করতে হবে। 
•    এবার ফোনের ডায়ালার ওপেন করতে হবে।
•    *#০৭#  ডায়াল করে কল বাটন প্রেস করতে হবে। 
•    তখনই স্মার্টফোনের ডিসপ্লেতে ওয়েভ ভ্যালুর পরিমাণ প্রদর্শিত হবে। 

ওডি/টিএফ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড