• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুমের মাঝে কিছু শেখা সম্ভব?

  অধিকার ডেস্ক    ১৮ মার্চ ২০১৯, ১৪:১৫

ঘুম
নতুন কিছু শেখা যায় ঘুমের মাঝে? (ছবি: ডিসকভার ম্যাগাজিন ডট কম)

একজন মানুষের সুস্থ থাকতে হলে দিনে অন্তত ৮ ঘণ্টা ঘুমানো উচিত এমনটা গবেষণায় জানানো হয়েছে অনেক আগেই। আর যারা পড়াশোনা আর অন্যান্য কাজের চাপে থাকেন তাদের ভাবনায় থাকে যদি এই লম্বা ঘুমের সময়ের মাঝে চাইলেই কিছু শিখে ফেলা যেত তাহলে মন্দ হত না। কিন্তু আসলেই কি ঘুমের মাঝে নতুন কোনও পড়া শেখা অথবা ভাষা সম্পর্কে জানা যায়? এর উত্তর আসলে মেলে আপনি 'শেখা' বলতে কী বুঝতে পারছেন তার ওপর।

গবেষণা জানাচ্ছে, ঘুমের মধ্যে অডিও রেকর্ড শুনে নতুন ভাষা শেখা এক প্রকার অসম্ভব। তবে এ সময় মস্তিষ্ক একদম সুপ্ত অবস্থায় থাকে না বলে কিছু বিষয় শেখা সম্ভব সেটাও জানা যায় এই গবেষণাতেই।

ঘুমের মাঝে শিক্ষা গ্রহণ করা যায় কিনা এ বিষয়ে ১৯১৪ সালে জার্মান সাইকোলজিস্ট রোজা হাইন একটি গবেষণাপত্র প্রকাশ করেন। এ ধারণাটির নাম হিপনোপেডিয়া। এ গবেষণা থেকে জানা যায়, ঘুমানোর আগে কোনও নতুন বিষয় নিয়ে পড়াশোনা করলে ঘুমালে তা ভালো মনে থাকে।

এরপর আরও বিভিন্ন গবেষণায় জানা যায়, সারাদিনে যে বিষয়গুলোই শেখা হয়েছে তা মনে রাখার জন্য রাতে একটি নিশ্ছিদ্র ঘুম জরুরি। আমাদের মস্তিষ্কের হিপোক্যাম্পাস অঞ্চলে স্মৃতি তৈরি হয়। আর এই স্মৃতিগুলোই রাতে ঘুমের মাঝে সুসজ্জিত হয়। তখন স্মৃতিগুলো মস্তিষ্কের অন্য জায়গায় নিরাপদে সরিয়ে নেওয়া হয়। আর এ কারণেই এই ব্যাপারটি মানুষের গবেষণার বিষয়বস্তু হয়ে ওঠে।

১৯৩০ সালে এই গবেষণার একটি নতুন ধরন নিয়ে কাজ করা হয়। সেটি হল ‘সাইকো-ফোন’ এর ব্যবহার। মজার বিষয় হচ্ছে গবেষণাটি করার জন্য এই যন্ত্রের সাহায্যে ঘুমন্ত মানুষের কানে কিছু উৎসাহমূলক কথা শোনানো হতো। আর এর ফলে ঘুম থেকে ওঠার পর মানুষটির মাঝে উৎফুল্লতা দেখা যেত। ধারণা করা হয়েছিল, যন্ত্রটি আসলেই কাজ করছে। আর এর পর এই যন্ত্রের সাহায্যে মানুষকে শিক্ষা প্রদানের চেষ্টা করা হয়। এই ধারণাটি ভুল প্রমাণিত হয় ১৯৫০ সালের দিকে এসে। সে সময় এই হিপনোপেডিয়াকে ভাবা হত অপবিজ্ঞান (সিউডো সায়েন্স) হিসেবে।

এত বছর পর এই বিষয়টি গবেষকদের আবার ভাবাচ্ছে। নতুন করে গবেষণাও শুরু করেছেন তারা এ নিয়ে।

আরও পড়ুন: কোথায় ছিলেন পম্পেই নগরীর বেঁচে থাকা নাগরিকরা?

ধূমপানের অভ্যাস দূর করার মত কিছু কিছু বিষয় এর মাধ্যমে করা যাবে বলে জানা গেছে। এ নিয়ে গবেষকরা একটি পরীক্ষা করে দেখেছেন। তারা লক্ষ্য করেছেন, ঘুমের মাঝে শব্দের সাথে ঘ্রাণের সংযোগ শেখানো যায়। ঘুমন্ত একজন মানুষকে মাছের আঁশটে গন্ধ শুকিয়ে সেই একই সময় একটি বিশেষ বাজনা বাজালে ঘুমের মধ্যেও সেই বাজনা মনে থাকে। একই মানুষকে জাগ্রত অবস্থায় বাজনাটি শোনালে তিনি অবচেতনভাবে নাক কুঁচকে ফেলেন। এ ধরনের কিছু ছোট ছোট স্মৃতি ঘুমের মাঝে তৈরি করা সম্ভব। কিন্তু চাইলেই এই উপায়ে নতুন কোনও ভাষা বা কোয়ান্টাম মেকানিকস শেখা সম্ভব নয়।

কাজেই ঘুম শুধু ঘুম নয়, হয়ে উঠতে পারে কোনও কিছু শেখার একটি মাধ্যম!

তথ্যসূত্র : লাইভ সায়েন্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড