• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ত্রিশে পদার্পণ করল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব

  অধিকার ডেস্ক    ১২ মার্চ ২০১৯, ১৩:১৮

ওয়েব
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব

বিশ্বের প্রথম ওয়েবসাইট ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডাব্লুডাব্লুডাব্লু) ৩০ বছরে পদাপর্ণ করল। ১৯৮৯ সালের ১২ মার্চ ব্রিটিশ বিজ্ঞানী স্যার টিম বার্নার্স-লি তৈরি করে এই ওয়েবসাইট।

মূলত তিনি সকল তথ্য বিশেষ প্রক্রিয়ায় কম্পিউটারের ভেতর গুছিয়ে রাখাতে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব তৈরি করেন। যেখানে হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল বা এইচটিপির মাধ্যমে অন্যের সঙ্গে যোগাযোগ করা হতো। তিনি সে সময় ব্রিটিশ ফিজিক্স ল্যাব সার্নের হয়ে কাজ করতেন।

এরপর তিনি ১৯৯১ সালের ৬ আগস্ট ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব নামে ওয়েবসাইটটি চালু করেন। অনানুষ্ঠানিকভাবে সেসময় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রকল্পটি চালু হয়।

এটিই বিশ্বে ওয়েবের প্রসারে প্রথম ধাপ হিসেবে চিহ্নিত হয়েছে। এজন্য তাকে অবশ্য প্রথম ভিজিটর ২৩ আগস্ট পর্যন্ত পেতে অপেক্ষা করতে হয় ।

তবে এখনও ওয়েবসাইটটিতে কিছু লেখা ও হাইপার লিংক রয়েছে, যেটি দেখতে পুরোপুরি সাদামাটা। কিন্তু এখনও এটি প্রয়োজনীয় একটি ওয়েবসাইট হিসেবে ব্যবহৃত হয়।

বার্নার্স লি তার প্রথম ওয়েবসাইটে বিশ্লেষণ করেছেন,কী করে সার্ভার সেটআপ করতে হয় ও অন্যদের শেয়ার করা কনটেন্ট অ্যাকসেস করতে হয়।

তবে তিনি ওয়েব ঠিকানায় ডাবল স্ল্যাস/ড্যাশ ব্যবহার করেছেন,যেটি ছিল অপ্রয়োজনীয়। তিনি এটি ছাড়াও ডিজাইন করতে পারতেন এবং তার মাথায় সে সময় এটি ছিল না।

বর্তমানে লি অক্সফোর্ড ও ম্যাসাচুয়েট ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্সের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড