• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পর্শ ছাড়া বা ইশারায় কাজ করবে ডিভাইস !

  অধিকার ডেস্ক    ০৭ মার্চ ২০১৯, ১৯:৪২

ডিভাইস
স্পর্শহীন ডিভাইস আসছে (ছবি : সংগৃহীত)

প্রযুক্তি গবেষকরা এবার স্পর্শবিহীন স্মার্টফোনের জন্য কাজ করছেন বলে জানা গেছে।

অনেকেই গুগলের প্রজেক্ট সলি সম্পর্কে জানেন না। তারা এখানে রাডার প্রযুক্তিকে কাজে লাগিয়ে ডিভাইসের সঙ্গে মানুষের সম্পর্ককে পুরোপুরি স্পর্শহীন করতে কাজ করছে।

এই প্রযুক্তি লেখাসহ সব ধরনের কাজকে স্পর্শহীন করে তোলে। গুগলের এই প্রকল্প যদি সফল হয়, তাহলে আঙ্গুলের সঙ্গে আঙ্গুলের ঘষাতেই আপনি স্ক্রল করতে পারবেন, লিখতে পারবেন।

পুরো একটি রাডারকে ছোট আকারে ডিভাইসের মধ্যে জুড়ে দেওয়া হয়। রাডার থেকে সিগন্যাল বের হয়ে আঙ্গুলের গতিকে পর্যবেক্ষণ করে এবং সে অনুযায়ী কাজ করে।

সেন্ট অ্যান্ড্রুস কম্পিউটার হিউম্যান ইন্টারেকশন রিসার্চ গ্রুপ এই প্রযুক্তিকেই আরেক ধাপ এগিয়ে নিচ্ছে। তারা ইশারা প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই ধরুন আপনি যে বর্ণ লিখতে চাইবেন সেটি ইশারা করবেন আর সেটি লেখা হয়ে যাবে।

এ ধরনের প্রযুক্তির উন্নয়নের ওপর অগম্যান্টেড রিয়্যালিটিভিত্তিক ডিভাইসগুলোর ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে।

প্রসঙ্গত, অনেক দিন ধরেই অ্যাপল গ্লাস, গুগল গ্লাস সম্পর্কে নানা জল্পনা কল্পনা শোনা যাচ্ছে। তবে তারা ইনপুট ম্যাথডের জন্য কাজ খুব একটা এগোতে পারছে না। মনে করুন, এই ধরনের গ্লাস চোখে লাগিয়ে জগিং করার সময় আপনার একটি কল আসলো।

তখন আপনি কীভাবে না থেমে ও জগিং থেকে মনোযোগ না সরিয়ে কলটি রিসিভ করতে পারবেন। গান শুনতে শুনতে হাঁটার সময় গানের সাউন্ড কমাতে বা বাড়াতে হলে আপনি কীভাবে করবেন। এখন যদি রাডার প্রযুক্তির ইনপুট ম্যাথডের ডিভাইসে চলে আসে, তাহলে কেবল দুই আঙ্গুলের ইশারাতেই কাজটি করা যাবে।

এছাড়া আল্ট্রাসাউন্ড প্রযুক্তি আরেকটি প্রযুক্তি নিয়ে কাজ করছে। এই প্রযুক্তিতে এক ধরনের শ্রবনোত্তর তরঙ্গ ব্যবহার করা হয়, যা বাতাসে এক ধরনের স্পর্শের অনুভূতি দেয়। তবে এই ধরনের প্রযুক্তির জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার দরকার।

এ দিকে ইলিপ্টিক ল্যাবস একটি প্রযুক্তি নিয়ে কাজ করছে, যেটি আপনার হেডফোনকে আল্ট্রাসাউন্ড রিসিভারে পরিণত করতে পারে। হেডফোনের পাশে হাতের ইশারা করলে সেলফি তোলা যাবে বা গান পরিবর্তন করা যাবে।

তবে এসব প্রযুক্তি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। বাস্তবিক পক্ষে তারহীন, অগম্যান্টেড স্পর্শহীন বিশ্বে প্রবেশ করতে হলে এ ধরনের প্রযুক্তির প্রয়োজনীয়তা ব্যাপক। এজন্য সামনের দিনগুলোতে এগুলোর একটি বাজারে চলে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড