• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিটিআরসির আরোপিত বিধিনিষেধের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললো গ্রামীণফোন

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩১

গ্রামীণফোন
গ্রামীণফোন কার্যালয় (ছবি:সংগৃহীত)

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) আরোপিত বিধিনিষেধের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলছে গ্রামীণফোন।

এসএমপি হিসেবে ঘোষণার পর অপারেটরটিকে সোমবার (১৮ ফেব্রুয়ারি) চারটি বিধিনিষেধের নির্দেশনা দেওয়া হয়। বিটিআরসির এসব নির্দেশনা এসএমপির মূল উদ্দেশ্যকে এড়িয়ে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গ্রামীণফোনের হেড অব রেগুলেটরি অ্যাফেয়ার্স হোসেন সাদাত এসএমপি নির্দেশনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বুধবার (২০ ফেব্রুয়ারি) বলেন, বিটিআরসির আরোপিত নির্দেশনাগুলো প্রতিযোগিতা বিরোধী অবস্থান হিসেবে প্রতীয়মান হয়।তাদের লক্ষ্য হওয়া উচিত ছিল একটি প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থা, যেখানে ব্যবসায়িক উন্নতির একমাত্র মাধ্যম হবে যোগ্যতা।

প্রতিষ্ঠানের প্রবৃদ্ধি, উদ্ভাবনী দক্ষতা ও বিনিয়োগের সক্ষমতা কেড়ে নেয়ার জন্য এসএমপির নির্দেশনাবলী ব্যবহার করা উচিত নয় বলে মন্তব্য করেন এই কর্মকর্তা।

এমনকি এসএমপির প্রাথমিক এসব নির্দেশনা প্রতিযোগিতাকে উৎসাহিত করতে করা হয়নি।বরং এটি অন্য অপারেটরদের সুবিধা দিতে সহায়ক হয়েছে বলে দাবি করেন তিনি।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, আগে কখনও কোনো এসএমপির ক্ষেত্রে নিয়ন্ত্রকদের প্রস্তাবিত সমাধান এবং এর দিকে যাওয়ার প্রক্রিয়া প্রযোজ্য হয়নি।এমনকি তাদের বিপক্ষে কর্তৃত্বপূর্ণ অবস্থানের সুযোগ নেওয়া বা এর অপব্যবহার কিংবা অপ্রতিযোগিতামূলক আচরণের কোনো প্রমাণই নেই।

কোনো প্রমাণ ছাড়াই অযৌক্তিকভাবে নিয়ন্ত্রণ ও আসামঞ্জস্যমূলক নির্দেশনা আরোপ করা সুষ্ঠু প্রতিযোগিতার নিয়ম বিরুদ্ধ এবং সার্বিকভাবে গ্রাহকদের সেবা প্রদানে জন্য ক্ষতিকর বলে উল্লেখ করেন এই কর্মকর্তা।

প্রসঙ্গত, অপারেটরটিকে গত ১০ ফেব্রুয়ারি সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার বা এসএমপি হিসেবে ঘোষণা করা হয়। এছাড়া এসএমপি হিসেবে দেওয়া শর্তের মধ্যে রয়েছে, এমএনপিতে আসা গ্রাহক আটকে রাখার সীমা কমানো, কর্পোরেট সেবার ক্ষেত্রে এক্সক্লুসিভিটি বা একক অধিকার না রাখতে দেওয়া, গ্রাহক, পণ্যের প্রচার-প্রচারণা চালাতে নিষেধাজ্ঞা এবং কলড্রপের হার কমিয়ে দেওয়া।

এই অপারেটরটি গ্রাহক ও রাজস্ব দুই ক্যাটাগরিতেই এসএমপিতে পড়ে। এসএমপি ঘোষিত হতে প্রবিধানমালার যে ৪০ শতাংশ বাজার শেয়ারের সীমা রয়েছে, সেখানে এই দুই ক্যাটাগরিতেই জিপির সীমা ছাড়িয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড