• রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সংসদ অবমাননার অভিযোগে অভিযুক্ত জাকারবার্গ

  অধিকার ডেস্ক    ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৭

ফেসবুক
মার্ক জাকারবার্গ

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের বিরুদ্ধে পার্লামেন্ট অবমাননার অভিযোগ উঠেছে। তথ্যের গোপনীয়তা সংক্রান্ত আইন (ডাটা প্রাইভেসি অ্যান্ড কমপিটিশন ল) ভাঙার পাশাপাশি তিনি পার্লামেন্ট অবমাননাও করেছেন বলে অভিযোগ উঠেছে।

ব্রিটেনের মিডিয়া, ডিজিটাল, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক দপ্তর মঙ্গলবার(১৯ ফেব্রুয়ারি)তাদের এক রিপোর্টে এমনটাই উল্লেখ করেছে। ফেসবুকের বেশ কিছু অন্তর্বিভাগীয় ইমেইল পরীক্ষা করে তারা জানতে পেরেছে, জাকারবার্গের সংস্থা ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে’ এবং ‘জেনেবুঝে’ গোপনীয়তা সংক্রান্ত আইন ভেঙেছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সেখানে আরও বলা হয়,জাকারবার্গ ও তার সংস্থার শীর্ষ কর্মকর্তাদের মধ্যে ওই ইমেইলগুলোতে কথা চালাচালি হয়েছিল।এমনকি ফেসবুক ইমেইলগুলো পার্লামেন্টের হাতে যাওয়া থেকে আটকাতেও চেয়েছিল।

কিন্তু ব্রিটিশ কমিটি গত বছর ‘সিক্সফোরথ্রি’ নামে একটি ছোট্ট অ্যাপ সংস্থার থেকে ওই ইমেইলগুলো উদ্ধার করে।

তাদের দাবি, ওইসব তথ্য খতিয়ে দেখে জানা গেছে ফেসবুক ইচ্ছাকৃতভাবেই ‘তথ্য চুরি’ করেছে। তাদের কাছে এমন প্রমাণও রয়েছে, তথ্য হাতিয়ে নিতে ফেসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংস বদলে দিয়েছে।

এছাড়া ফেসবুকের বিরুদ্ধে তথ্য চুরি করে বেশ কিছু সংস্থার ব্যবসাও উঠিয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে।বলা হয়েছে, ফেসবুক নিজেদের আইনের ঊর্ধ্বে মনে করে। অনলাইন দুনিয়ায় তাদের এভাবে ‘ডিজিটাল গ্যাংস্টার’ হয়ে ওঠা মেনে নেওয়া যায় না।

গত ডিসেম্বরেই ‘সিক্সফোরথ্রি’-র ফাঁস করে দেয়া ইমেইলগুলো নিয়ে ফেসবুক বলেছিল, বাছাই করা কিছু ইমেইল প্রকাশ্যে আনা হচ্ছে। যাতে একপেশে একটা গল্প সাজানো যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড