• শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দিনব্যাপী মিলনমেলা

  অধিকার ডেস্ক    ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৬

ক্ষুদে বিজ্ঞানী
তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলা

আগামী ৯ মার্চ রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলা করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ।

দিনব্যাপী এই আয়োজনে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য কয়েকটি আয়োজন থাকবে। যেখানে হাতে কলমে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায় শেখানো হবে।  

এই আয়োজনটি মূলত ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে।  

বাংলাদেশ ইনোভেশন ফোরাম দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে। 

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু  বলেন, এই আয়োজনে রকেট নিয়ে বিস্তারিত জানানোর জন্য বিশ্বখ্যাত এমআইটি বা ম্যাসাচুয়েট ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে বিশেষজ্ঞ আসছেন। তারা কীভাবে রকেট তৈরি করে সেটি মহাকাশে পাঠানো হয়, তা তিনি হাতে কলমে শেখাবেন।

অন্যদিকে সকালের সেশনে থাকছে তৃতীয় থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রকেট তৈরির কর্মশালা। এটি সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে, সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে  অংশ নিতে বিনামূল্যে এই ঠিকানায় নিবন্ধন করা যাবে।

এছাড়া পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে,যেখানে কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট  ডিজাইন কীভাবে করা হয় তা নিয়ে সেমিনারটি সাজানো হয়েছে।

এই সেশনে অংশ নিতে আগ্রহীকে প্রথমে ৫০০ টাকার বিনিময়ে এখানে নিবন্ধন করতে হবে। এই সেশনে প্রতিটি পর্বে ২৫ জন করে অংশ নিতে পারবেন।আয়োজকরা এই টাকায় তাদের একটি করে ব্যাগ, কলম, নোটপ্যাড, সনদ ও নাস্তার ব্যবস্থা করবেন। 

এই আয়োজনটির টাইটেল স্পন্সর হিসেবে বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম,ইনোভেডিয়াস প্রাইভেট ও গোল্ড স্পন্সর স্টার কম্পিউটার সিস্টেম থাকছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড