• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবি থেকে আলাদা হচ্ছে না ‘০১৬’ সিরিজ

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩১

রবি
রবি-এয়ারটেল (ছবি:সংগৃহীত)

২০১৬ সালের ১৬ নভেম্ব্বর একীভূত হয়েছিল দুই মোবাইল অপারেটর রবি ও এয়ারটেল। তখন শর্ত ছিল একীভূতিকরণের সময় শর্ত ছিল, রবি দুই বছর ০১৬ ব্যবহার করতে পারবে। দেশে প্রথমবারের মতো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দুই মোবাইল ফোন অপারেটরকে একীভূতকরণের অনুমোদনের সময় এ শর্ত দিয়েছিল। তবে গত নভেম্বরে সেই দুই বছর পেরিয়ে গেছে। এর মধ্যে ০১৬-এর সব গ্রাহক ০১৮-এ স্থানান্তর করার বাধ্যবাধকতা থাকলেও সেটি কারিগরি বিবেচনায় প্রায় অসম্ভব।

এ অবস্থায় অপারেটরটির আবেদনের প্রেক্ষিতে বিটিআরসি রবিকে ০১৬ ও ০১৮ ব্যবহারের অনুমোদন দিয়েছে। সম্প্রতি এক বৈঠকে এ সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়। জানা গেছে, দুটি দিক বিবেচনায় বিটিআরসি ০১৬ এর সকল গ্রাহক দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবিকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রথমটি হলো- কারিগরিভাবে ০১৬-এর সব গ্রাহককে ০১৮-এ নিয়ে আসা অসম্ভব। কারণ ০১৬- এর পর ৯ ডিজিটের নাম্বারগুলো ০১৮-এ দেওয়া সম্ভব নয়। কারণ রবি এমন অসংখ্য নম্বর আগেই বিক্রি করেছে। অন্যটি হলো, গ্রামীণফোন ও বাংলালিংক এরই মধ্যে নিয়মিত সিরিজ ছাড়াও আরও একটি অতিরিক্ত সিরিজ ব্যবহার করতে শুরু করেছে। ০১৭-এর সঙ্গে গ্রামীণফোনে ব্যবহার করছে ০১৩। আর বাংলালিংক ০১৯-এর সঙ্গে নিয়েছে ০১৪।

এ কারণে ভবিষ্যতে রবিকেও এমনিতেই আরেকটি নম্বর সিরিজের অনুমোদন দিতে হত। তাই সংশ্রিষ্টরা ভবিষ্যতের কথা ভেবে এবং বৈষম্য এড়াতে ০১৬ রবিকে দিয়ে দেওয়ার ছাড়া বিকল্প ছিল না বলে মনে করছেন।

বিটিআরসির তথ্যমতে, ডিসেম্বর শেষে ০১৬ এবং ০১৮ মিলিয়ে চার কোটি ৬৮ লাখ ৮৬ হাজার কার্যকর সিম আছে। আর সব মিলে দেশে কার্যকর সিমের সংখ্যা এখন ১৬ কোটি ৬৯ লাখ ৯৮ হাজার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড