• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ষষ্ঠবারের মতো বাংলাদেশে শুরু হয়েছে ‘সিডস ফর দ্য ফিউচার’

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৩

সিডস ফর দ্য ফিউচার
সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতা শুরু (ছবি:সংগৃহীত)

তরুণদেরকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে অনুপ্রাণিত করার লক্ষ্যে বাংলাদেশে শুরু হয়েছে ‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’ প্রতিযোগিতা। দেশে ষষ্ঠবারের মতো মোবাইল কোম্পানি হুয়াওয়ের সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) অংশ হিসেবে আয়োজিত হতে যাচ্ছে এ প্রতিযোগিতা।

এ কর্মসূচির আওতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলাদেশের ৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০ জন বিজয়ী শিক্ষার্থী চীনে হুয়াওয়ের সদর দপ্তর ভ্রমণের এবং হাতে কলমে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার রাজধানীর একটি হোটেলে রবিবার (১৯ জানুয়ারি) এ প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ।

মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর প্রযুক্তিতে পিছিয়ে নেই। সেই সঙ্গে আমাদের রয়েছে একঝাঁক মেধাবী এবং সম্ভাবনাময়ী তরুণ-তরুণী। এই মেধাবী তরুণদের সঠিক পথের নির্দেশনা দেওয়াই আমাদের দায়িত্ব। আর হুয়াওয়ে আমাদের তরুণদের জন্য এমন দারুণ সুযোগ করে দিচ্ছে। গত বছর সিডস ফর দ্য ফিউচারের মূল আসরে বাংলাদেশ দল পুরস্কার জিতেছে বলে আমি জেনেছি । আশা করি, এবারও সেই ধারা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, আশা রাখি আমরা খুব শিগগিরই ফাইভ-জি চালু করতে পারব। আমরা এরই মধ্যে হুয়াওয়েকে সঙ্গে নিয়ে ফাইভ-জি পরীক্ষা করেছি। ৫-জি চালু হলে আমাদের জীবনধারার আমূল পরিবর্তন আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ঝ্যাং জেংজুন বলেন, বাংলাদেশে একঝাঁক স্বপ্নবাজ তরুণ প্রজন্ম রয়েছে। হুয়াওয়ে বিশ্বাস করে, এই তরুণরাই ডিজিটাল উন্নয়নের মূল চালিকাশক্তি। হুয়াওয়ের এ প্রতিযোগিতা তরুণদের নতুন নতুন চিন্তাভাবনা ও উদ্ভাবন করতে সহায়তা করবে।

জানা গেছে, এবারের প্রতিযোগিতায় দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে দুইজন করে মোট ১০ জন প্রতিযোগীকে চূড়ান্তভাবে বাছাই করা হবে। পরে বাছাইকৃত এই ১০ জন তরুণ চীনে হুয়াওয়ের সদরদপ্তরে শিক্ষা সফরে যাওয়ার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, হুয়াওয়ে ২০০৮ সাল থেকে বিশ্বের প্রায় ১০৮টি দেশে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ২০১৪ সালে বাংলাদেশে প্রথমবারের মতো এই প্রতিযোগিতা আয়োজিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড