• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশেও অবিলম্বে বন্ধ হচ্ছে টিকটক!

  অধিকার ডেস্ক    ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৪

টিকটক
টিকটক অ্যাপ (ছবি:সংগৃহীত)

বাংলাদেশ সরকার নতুন প্রজন্মকে ইন্টারনেটের আপত্তিকর আসক্তি থেকে বের করে আনতে ইতিমধ্যে অশ্লীল কনটেন্ট, জুয়া বা বিপথগামী সাইট বন্ধ করে দিচ্ছে। এবার দেশীয় সংস্কৃতি রক্ষায় এরই ধারাবাহিকতায় টিকটক বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছে। টিকটক এক ধরনের মোবাইল অ্যাপ, যেখানে বিভিন্ন সিনেমার জনপ্রিয় গানের একাংশ,ঠোঁট মিলিয়ে ভিডিওতে কোনো খারাপ উক্তি তৈরি করা যায়। ইতিমধ্যে বেশ কয়েকটি দেশে এই অ্যাপ নিয়ে সমালোচনা ঝড় উঠেছে।

এই অ্যাপের কারণে আমাদের নতুন প্রজন্মের বেড়ে উঠা হুমকির মুখে পড়েছে। এমনকি এর কারণে অশ্লীল কন্টেন্ট ও ব্যঙ্গাত্মক ভিডিও দ্রুত ছড়িয়ে পড়ছে। ফলে মানুষের মধ্যে এক ধরনের অসুস্থ মানসিকতা তৈরি হয়। তারা স্বাভাবিক কথাকেও ব্যঙ্গ করে বলে। আর এসব একসময় বদভ্যাসে পরিণত হয়। সম্প্রতি ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞার দাবি উঠেছে ।

সেখানকার সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের অ্যাপ দেশীয় সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ। তাই এসব সাইট বা প্ল্যাটফর্মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে উদ্যোগ নেওয়া হয়েছে। সরকার এসব বিপথগামী ওয়েবসাইট ও অ্যাপ বন্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার টিকটক বন্ধের বিষয়ে জানতে চাইলে গণমাধ্যমকে বলেন, শুধু টিকটক নয় দেশীয় সংস্কৃতির জন্য হুমকি রয়েছে এমন সব ধরনের সাইট আমরা বন্ধ করে দিতে চাই। তিনি আরও বলেন, আমি ইন্টারনেটকে নিরাপদ করতে চাই। আমার দেশ ইউরোপ না আমেরিকা না, আমার দেশ বাংলাদেশ। এজন্য আমাদের মানুষ, সমাজ, সাহিত্য, সংস্কৃতির সঙ্গে যায় না এমন কোনো কিছুকেই আমি রাখতে চাই না।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, এসব সাইট যতবার খোলা হবে, ঠিক ততবারই বন্ধ করে দেওয়া হবে। মানুষের জীবন ও মান এবং দেশের জন্য ক্ষতিকর এসব সাইট বন্ধে কতটুকু সফল হব জানি না। তবে আমার সর্বোচ্চ শক্তি দিয়ে আমি এই দায়িত্ব পালন করে যাব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড