• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাকরি হারানোর শঙ্কায় গ্রামীণফোনের ৬০০ কর্মী

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২১

গ্রামীণফোন
গ্রামীণফোনে কর্মী ছাঁটাইয়ের শঙ্কা (ছবি: সংগৃহীত)

সম্প্রতি গ্রামীণফোন নতুন প্রকল্প সাধারণ সরবরাহ কেন্দ্র (সিডিসি) হাতে নিয়েছে। ইতোমধ্যে তারা প্রকল্পটির কার্যক্রম চালু করার প্রক্রিয়াও শুরু করেছে।

তবে আশঙ্কা করা হচ্ছে, প্রকল্পটি কার্যকর হলে অপারেটরটির ৬০০ স্থায়ী কর্মী চাকরি হারাবে। তবে এসব কর্মীর বেশিরভাগই টেকনোলজি টিমের সদস্য।

গ্রামীণফোন সূত্রে আরও জানা গেছে, এই প্রকল্প বাস্তবায়ন হলে গ্রামীণফোনের কর্মী এক-চতুর্থাংশ কমে আসবে এবং ইউনিয়নও বন্ধ করে দেয়া হবে।

টেলিকম অপারেটরটি এ প্রকল্পের অধীনে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রযুক্তিগত ও নেটওয়ার্ক-সম্পর্কিত পরিষেবাগুলো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছ থেকে সংগ্রহ করবে। এজন্য তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে একটি জ্ঞাপনমূলক চিঠিও দিয়েছে।

এছাড়াও সিডিসি প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য পরিষেবা প্রতিষ্ঠানের কাছ থেকে আন্তর্জাতিক কোটেশন আহ্বান (আরএফকিউ) করা হয়েছে।

এ বিষয়ে বিটিআরসির এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, বিটিআরসি কমিশনের নীতিমালার সঙ্গে এই টেলিকম অপারেটরের উদ্যোগ যাবে কি না, তা পরীক্ষা করে দেখতে গত সপ্তাহে নিজের আইন ও লাইসেন্স বিভাগের কাছ থেকে আইনি মতামত চেয়েছে।

অন্যদিকে গ্রামীণফোনের কর্মীরা বলছেন, ইউনিয়ন থাকার কারণে তাদের ছাঁটাই করতে পারছে না টেলিকম আপারেটরটি। এজন্য তারা ভিন্ন কৌশল অবলম্বন করছে। টেকনোলজির এই টিম সবচেয়ে শক্তিশালী। তাই তাদের বাদ দিলেই ইউনিয়ন বন্ধ হয়ে যাবে।

টেলিকম অপারেটরটি চিঠিতে বলছে, তাদের উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে- ফোরজি ও ফাইভজি প্রযুক্তির সর্বোচ্চ মানের ভয়েস ও ডেটা সার্ভিস নিশ্চিত করা। যেখানে প্রতিষ্ঠানটির কিছু কর্মীকে ঘরোয়া থেকে আউটসোর্সিং মডেলে স্থানাস্তর করা হবে।

জিপির কর্মচারী প্ল্যাটফর্মের চেয়ারম্যান মিয়া মোহাম্মদ শফিকুর রহমান মাসুদ বলেন, যখন জিপির অধীনে কাজ করছি, তখন আমরা টেলিনরের অন্যান্য ব্যবসায়ও কাজ করতে প্রস্তুত। তবে যদি এ প্রকল্প বাস্তবায়ন করা হয়, তবে এটি ৬০০ স্থায়ী কর্মীর চাকরি খাবে।

এ দিকে গ্রামীণফোনের মিডিয়া প্রধান সৈয়দ তালাত বলেন, এই প্রকল্পের ফলে কর্মীদের চাকরি হারানোর ঝুঁকি নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড