• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঙ্গলে যাচ্ছে 'রোভার রোজাল্ডিন ফ্রাঙ্কলিন’

  অধিকার ডেস্ক    ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩০

রোভার
রোভার রোজাল্ডিন ফ্রাঙ্কলিন

এবার মঙ্গল গ্রহে বৃহত্তম মহাকাশযান রোভার পাঠাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)। তাদের পাঠানো যানটি ২০২১ সালে মঙ্গলে পৌঁছবে।

নোবেল পুরস্কার থেকে বঞ্চিত হওয়া এক বিশিষ্ট ইংরেজ নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্র্যাঙ্কলিনের নামে রোভারটির নামকরণ করা হয়েছে বলে এসা জানিয়েছে।

রাশিয়ান স্পেস এজেন্সি ‘রসকসমস’ ও এসা মঙ্গলে যৌথভাবে পাঠাচ্ছে ওই রোভার।

বিজ্ঞানী রোজালিন্ডের জীবদেহের গঠনগত ও কার্যগত একক ডিএনএর গঠন আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। যদিও তিনি কখনও নোবেল পুরস্কারের জন্য মনোনীত হননি। অথচ তার দেখানো পথেই ডিএনএর ‘ডাব্ল হেলিক্স মডেল’ আবিষ্কারের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিন বিজ্ঞানী।তাই ইউরোপিয়ান স্পেস এজেন্সি রোজালিন্ডকে সম্মান জানাতেই অভিনব পন্থা বেছে নিয়েছে।

তারা জানিয়েছে, মঙ্গলের পিঠে ঘুরে ঘুরে প্রাণের উপাদান খোঁজাই হবে নতুন রোভারটির কাজ।তাই পৃথিবীতে প্রাণের প্রধান উপাদানের গঠন কাঠামো যিনি আবিষ্কার করেছিলেন, তার নামেই রাখা হয়েছে রোভারটির নাম।

এ বিষয়ে ইএসএর ডিরেক্টর জেনারেল জ্যান ভের্নার বলেছেন, অনেক দিন ধরেই ইএসএ বিখ্যাত বিজ্ঞানীদের নামে মহাকাশে পাঠানো কৃত্রিম উপগ্রহদের নামকরণ নিজে কাজ করে চলেছে। এর আগে মহাকাশ অভিযানের নাম রাখা হয়েছিল দুই পদার্থবিজ্ঞানী আইজ্যাক নিউটন, ম্যাক্স প্ল্যাঙ্ক এবং গণিতজ্ঞ ইউক্লিডের নামে।

রোভার রোজাল্ডিন ফ্রাঙ্কলিন ঘোরার পাশাপাশি মঙ্গলের লাল মাটি খুঁড়ে সেখানকার নানা রকমের উপাদান সংগ্রহ করবে। মঙ্গলের মাটির নিচে প্রাণের উপাদানের অস্তিত্ব এসব উপাদান বিশ্লেষণ করেই জানা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড