• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হেড ফোনের কারণে শ্রবণশক্তি হারাবে অন্তত ১শ কোটি যুবক

  অধিকার ডেস্ক    ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৩০

শ্রবণশক্তি
শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে রয়েছে বিশের অন্তত একশ' কোটি মানুষ (ছবি: হাফিংটন পোস্ট)

স্মার্ট ফোনসহ বিভিন্ন মোবাইল ডিভাইসের মাত্রাতিরিক্ত ব্যবহারে শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে রয়েছে বিশ্বের অন্তত ১শ কোটির বেশি যুবক। সম্প্রতি এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানায় তারা। ১২-৩৫ বছর বয়সী কিশোর এবং যুবকদের মাঝে শতকরা ৫০ ভাগ (১.১ বিলিয়ন) যুবক ব্যক্তিগত ইয়ারফোনের মাধ্যমে মাত্রাতিরিক্ত এবং উচ্চ আওয়াজে মিউজিক শোনার কারণে শ্রবণ শক্তি হারানোর ঝুঁকিতে রয়েছে।

আরও পড়ুন:

গুগল ম্যাপে সীমিত আকারে চালু হলো ‘অ্যানিমেল গাইড’

ফোন থেকে রেডিয়েশন নির্গমনে শীর্ষে শাওমি!

এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানায়, বর্তমানে বিশ্বের শতকরা ৫ ভাগ অর্থাৎ প্রায় ৪৬৬ মিলিয়ন মানুষ শ্রবণশক্তি হারিয়ে অক্ষম হয়ে পড়েছেন। এর মধ্যে ৪৩২ মিলিয়ন প্রাপ্তবয়স্ক আর ৩৪ মিলিয়ন শিশু। আর এদের অধিকাংশেরই বাস স্বল্প ও মধ্যম আয়ের দেশে।

সংস্থাটির নিরীক্ষা অনুযায়ী, ২০৫০ সালে ৯০০ মিলিয়ন বা ৯শ কোটিরও অধিক মানুষ শ্রবণশক্তি হারাবে। অর্থ্যাৎ এ সংখ্যা দাঁড়াবে প্রতি দশজনের মাঝে একজন। এই রোগের চিকিৎসার জন্য বাৎসরিক খরচ দাঁড়াবে ৭৫০ বিলিয়ন ডলারে।

অথচ সহজেই কিছু নিয়ম মেনে শারীরিক এই ক্ষতির সম্মুখীন হওয়া থেকে বিরত থাকা যায়। এ সম্পর্কে আগামী ৩ মার্চে বিশ্ব শ্রবণ দিবসের আগেই তারা আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের সাথে সমন্বিত একটি নতুন আন্তর্জাতিক মানদণ্ড ইস্যু করেছে বলেছে জানিয়েছে সংস্থাটি।

নিরাপদে শোনা যায় এমন পদ্ধতি ব্যবহার করে স্মার্ট ফোনসহ অডিও মিডিয়া প্লেয়ার তৈরির বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে এ ইস্যুতে।

তথ্যসূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড