• বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের সতর্ক করলেন মাইক্রোসফটের নিরাপত্তা প্রধান

  অধিকার ডেস্ক    ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৮

এক্সপ্লোরার
ইন্টারনেট এক্সপ্লোরার (ছবি: সংগৃহীত)

ডিফল্ট ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের সতর্ক করেছেন মাইক্রোসফটের নিরাপত্তা প্রধান ক্রিস জ্যাকসন। তিনি বলছেন,এই ব্রাউজারের ব্যবহারকারীরা মারাত্মক ঝুঁকিতে আছেন। (সূত্র: দ্য টেলিগ্রাফ)  

তিনি এক ব্লগপোস্টে লিখেছেন, এখনই মোক্ষম সময় পুরনো ওয়েব ব্রাউজার এক্সপ্লোরার ব্যবহার বন্ধের। কেননা ব্রাউজটি এখন মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। 

জ্যাকসন আরও লিখেছেন, ইন্টারনেট এক্সপ্লোরার ১৯৯৫ সালে আত্মপ্রকাশ করে। এরপর থেকে ওয়েব ব্রাউজারটির নতুন কোনো সংস্করণ চালু করা হয়নি।তাই সফটওয়্যারটির ক্রমাগত ব্যবহার ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।    

এরপরই মাইক্রোসফট গ্রাহকরা ওই ব্লগপোস্টে তার কাছে ইন্টারনেট এক্সপ্লোরার নিয়ে বিস্তর প্রশ্ন করেন। বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী যখন গুগল ক্রোম, ফায়ারফক্স বা মাইক্রোসফট এজ বেছে নিয়েছেন তখনও অনেকেই কিছু কিছু কাজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছেন।  

অ্যাপলের সাফারি ও গুগল ক্রোম বাজার দখলের পাশাপাশি ব্যবহারকারী ও  ডেভেলপারদের কাছে ইন্টারনেট এক্সপ্লোরারের আবেদন দিন দিন ফিকে হয়ে আসতে শুরু করে। গুগল ক্রোম ২০১৬ সালে এক্সপ্লোরারকে টপকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার হয়ে ওঠে।এদিকে মাইক্রোসফট ২০১৫ সালে অবমুক্তির পর থেকেই এক্সপ্লোরার বাদ দিয়ে মাইক্রোসফট এজ ব্যবহারে গ্রাহকদের উৎসাহিত করে আসছে।  

এক পরসিংখ্যান অনুযায়ী, যুক্তরাজ্যের প্রায় ৫.৫ শতাংশ ভোক্তাই ইন্টারনেটে প্রবেশের ক্ষেত্রে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। তাদের সতর্ক করে জ্যাকসন বলেন, আমরা নতুন ওয়েবের মান অনুযায়ী ইন্টারনেট এক্সপ্লোরারে কোনো সেবা দিচ্ছি না।তাই যারা এখনও ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করছেন তারা কারিগরি ঝুঁকিতে রয়েছেন। 

মাইক্রোসফট ২০২০ সালের জানুয়ারির পর থেকে ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ করে দেবে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড