• বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫  |   ২৫ °সে
  • বেটা ভার্সন

থ্রি ডি প্রিন্টারের সাহায্যে ব্রিজ বানালো চীন

  অধিকার ডেস্ক    ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৫৬

ব্রিজ
ছবি : সংগৃহীত

থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খেলনা, জুতা ইত্যাদি ছোটোখাটো জিনিস তৈরি করা যায়। তবে এবার এই প্রযুক্তি ব্যবহার করে বড়সড় একটি ব্রিজ বানিয়ে তাক লাগিয়ে দিলো চীন। 

চীনের সাংহাইয়ের বাওশান জেলায় এই ব্রিজটি অবস্থিত। এর দৈর্ঘ্য ৮৬ ফুট। এটিই বিশ্বের দীর্ঘতম থ্রি ডি প্রিন্টিং ফুটব্রিজ। ব্রিজটির নকশা বানিয়েছেন জয়না বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল আর্কিটেকচার বিভাগ আর এই ব্রিজটি নির্মাণ করেছে সাংহাই উইসডম বে ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি।

দীর্ঘ এই ব্রিজটি তৈরি ১৭৬ কংক্রিট ইউনিট লেগেছে। ব্রিজের অংশগুলো প্রথমে বানানো হয়েছিল দুটো বিশালাকার থ্রি ডি প্রিন্টিং মেশিন দিয়ে। জানা যায়, চীনের সবচেয়ে পুরোনো ব্রিজ আঞ্জি যা ১৪০০ বছর আগে তৈরি করা হয়েছিল, তার আদলেই নতুন এই থ্রি ডি প্রিন্টিং ব্রিজটি বানানো হয়েছে। 

শুধুমাত্র ব্রিজের অংশগুলো বানাতে সময় লেগেছিল টানা ১৯ দিন। এভাবে থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে ব্রিজ তৈরিতে খরচ অনেকটাই কম বলে জানিয়েছেন জয়না বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদরা।

এটিই বিশ্বের প্রথম থ্রি ডি প্রিন্টিং ব্রিজ নয়। এর আগে আমস্টারডামে থ্রি ডি প্রযুক্তির সাহায্যে একটি স্টিলের ব্রিজ নির্মাণ করা হয়েছিল।

এই ব্রিজটি তৈরিতে যে যন্ত্র ব্যবহার করা হয়েছিল, তার ওজন ৫ হাজার ৮০০ কেজি। মেশিনটা কিনতে খরচ হয়েছিল প্রায় ২৮ লক্ষ ডলার।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড