• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চালু হলো রবির 'টেন মিনিট স্কুল' অ্যাপ

  অধিকার ডেস্ক    ৩০ জানুয়ারি ২০১৯, ২০:১৭

রবি
রবি 'টেন মিনিট স্কুল' অ্যাপ উদ্বোধন (ছবি: সংগৃহীত)

দেশের বৃহত্তম অনলাইন স্কুল ‘রবি টেন মিনিট স্কুল’ এবার মোবাইল অ্যাপ্লিকেশন প্লাটফর্মের উদ্বোধন করল। শিক্ষার্থীদের কাছে মানসম্মত শিক্ষামূলক কন্টেন্ট পৌঁছে দিতেই এ অ্যাপটি চালু করা হয়েছে।

অ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় রবি-টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক, রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম, মিডিয়া কমিউনিকেশন অ্যান্ড সাস্টেইনেবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর উপস্থিত ছিলেন।

এই অ্যাপটি গুগল প্লে স্টোরের এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে। রাজধানীর কারওয়ান বাজার এলাকায় জনতা টাওয়ারের সফটওয়্যার টেকনোলজি পার্কে অ্যাপটি উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘রবি-টেন মিনিট স্কুল শহর ও গ্রামের মধ্যে থাকা বৈষম্য দূর করে মানসম্মত শিক্ষা বিস্তারে কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে রবি টেন মিনিট স্কুল তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে তাৎপর্যপূণ ভূমিকা পালন করবে।'

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “ডিজিটাল শিক্ষা ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আমরা এই অনুষঙ্গের সাথে সম্পৃক্ত থাকতে পেরে গর্বিত। রবি-টেন মিনিট স্কুলের এই অগ্রগতি ডিজিটাল জীবনধারার প্রসারে এক অনন্য মাত্রাও যোগ করেছে।” এই অ্যাপটি জাতীয় শিক্ষাবোর্ড প্রণীত প্রথম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তকের ওপর ভিত্তি করে ১২ হাজারের বেশি ভিডিও নিয়ে সাজানো হয়েছে।

পাশাপাশি অ্যাপ ব্যবহারকারীরা যেকোনো বিষয়ের ওপর নিজেদের দক্ষতা যাচাইয়ের জন্য চার হাজারের বেশি কুইজ টেস্টে অংশ নিতে পারবেন। অ্যাপটি সাথে সাথে ফলাফল এবং শিক্ষার্থীর আরও উন্নয়নের জন্য প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।

এছাড়া শিক্ষার্থীরা অ্যাপটির মাধ্যমে সেরা শিক্ষকদের নেওয়া লাইভ ক্লাসগুলোতে অংশ নিতে পারবেন। তাদের কোনো প্রশ্ন থাকলে সাথে সাথে শিক্ষকরা তার উত্তরও দেবেন।

অ্যাপ ব্যবহারকারীগণ জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার যেকোনো পাঠ্যবিষয়ের ওপর এক হাজারের বেশি ‘স্মার্টবুকস’ ব্যবহারের সুযোগ পাবেন।

শিক্ষার্থীরা এ শিক্ষা উপকরণ থেকে কোনো পাঠ্য বিষয় সম্পর্কে বিশদ ধারণা নিতে পারবেন। স্মার্টবুকগুলোতে বিভিন্ন জটিল বিষয়গুলো ব্যাখ্যাসহ সহজভাবে উপস্থাপন করা হয়েছে।

এছাড়া ব্যবহারকারীরা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, ব্যক্তিগত বিবরণ লেখা, মাইক্রোসফট অফিস, পেশাগত ও দক্ষতা উন্নয়ন কোর্স, অ্যাডোবিসহ অনেক বিষয়ে শিক্ষণীয় কন্টেন্ট পাবেন।

পাশাপাশি অ্যাপটিতে ৯শর বেশি শিক্ষণীয় ব্লগ রয়েছে যা থেকে শিক্ষার্থীরা পাঠ্য বিষয় ও জীবন সম্পর্কে জানার সাথে সাথে শিক্ষা, প্রযুক্তি ও অনুপ্রেরণামূলক বিষয়াবলি পড়ার সুযোগ পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড