• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

অ্যাপলের আয় কমার কারণ আইফোনের উচ্চমূল্য : টিম কুক

টিম কুক
অ্যাপলের সিইও টিম কুক

অ্যাপলের সিইও টিম কুক প্রতিষ্ঠানটির আয় কমার পেছনে আইফোনের দাম বড় একটি কারণ বলে জানিয়েছেন।

তিনি এক প্রশ্নের জবাবে আইফোনের দাম একটু বেশিই হয়ে গেছে কি না বলে জানান। 

কুকের মতে, আইফোন ১০এস ম্যাক্সের দাম আইফোন ১০ এর চেয়ে একশো ডলার বেশি রাখা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের বাজার অনুযায়ী এই দাম ঠিক আছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে ফরেইন এক্সচেঞ্জ রেটের কারণে এর দাম বেশি হয়ে যাচ্ছে। ফলে উন্নয়নশীল দেশগুলোতে আইফোনের বিক্রি কমে যাচ্ছে।  

এছাড়াও টিম কুক আয় কমার জন্য ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রোগ্রামের কথা উল্লেখ করেছেন। কেউ কেউ এই প্রোগ্রাম চালু না করার পরামর্শ দিয়েছিল বলেও কুক জানান। কারণ ক্রেতারা এর ফলে ফোন আপগ্রেড করা কমিয়ে দেবে। কিন্তু ক্রেতাদের জন্য এটাই সঠিক বলেই আমাদের বিশ্বাস ছিল। 

তবে আইফোনের দাম অ্যাপলের আয় কমার পেছনে অন্যতম প্রধান কারণ বলে স্বীকার করেছেন কুক। তিনি বলেন, আইফোনের দাম বেশি হওয়ায় আমরা ট্রেড ইন (বিনিময় অফার) ও ইন্সটলমেন্টে আইফোন কেনার সুযোগ চালু করেছি। 

গত ডিসেম্বরে ছুটির মৌসুমে আইফোন প্রত্যাশার চেয়ে ১১ শতাংশ কম বিক্রি হয়। ফলে তাদের সর্বশেষ প্রান্তিকের আয় আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ কমে যায়। আর ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে আয় কমে ৫ শতাংশ।

এর আগে টিম কুক বিনিয়োগকারীদের কাছে পাঠানো এক চিঠিতে জানান, প্রথম প্রান্তিকের আয় এবার প্রত্যাশার চেয়ে কম হবে। কারণে ক্রেতাদের আইফোন কেনার পরিমাণ কমেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড