• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসছে হুয়াওয়ের ভাঁজ করা ফাইভ জি স্মার্টফোন

  অধিকার ডেস্ক    ২৭ জানুয়ারি ২০১৯, ১৯:৫৮

হুয়াওয়ে
হুয়াওয়ের ভাজ করা স্মার্টফোন (ছবি: সংগৃহীত)

২০১৯ সালের আসন্ন বার্সেলোনা মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) চীনের প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান হুয়াওয়ে ভাঁজ করা ফাইভ জি প্রযুক্তির স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিতে পারে।

ফাইভ জি প্রযুক্তির এ স্মার্টফোনটিতে চিপ হিসেবে ব্যবহার করা হবে বেলং ৫০০০। এছাড়াও প্রথম ফাইভ জি সমর্থিত বাণিজ্যিক ডিভাইসটি ‘হুয়াওয়ে ফাইভ জি সিপিই প্রো’ নামে পরিচিত হবে।

সূত্রে জানা যায়, বেলং ৫০০০ একটি সিঙ্গেল চিপের মাধ্যমেই টুজি, থ্রিজি, ফোরজি ও ফাইভ জি সমর্থন করে। ডাটা বিনিময়ের সময় বিভিন্ন মোডে থাকা অবস্থায় এটি খুবই ভালোভাবে বিদ্যুৎ খরচ কমাতে পারে।

এ ইন্ড্রাস্টির প্রথম চিপসেট হলো বেলং ৫০০০, যা দ্বারা ফাইভ জি ডাউনলোড স্পিড আনা যায়। ৬ গিগাহার্টজের লো-ফ্রিকোয়েন্সি ব্যান্ডের ক্ষেত্রেও এ চিপসেটের মাধ্যমে প্রতি সেকেন্ডে ৪.৬ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়।

এছাড়াও বেলং ৫০০০ চিপসেটে উচ্চ- ফ্রিকোয়েন্সির মিলিমিটার (এমএম) ওয়েভ স্পেকট্রামের ক্ষেত্রে সেকেন্ড প্রতি ৬.৫ গিগাবাইট পর্যন্ত ডাউনলোড স্পিড পাওয়া যায়। যা বাজারে থাকা ফোরজি এলটিইর ডাউনলোড স্পিডের থেকে ১০ গুণ বেশি।

ধারণা করা হচ্ছে, ৫জি ব্যবসার প্রতিযোগিতায় হুয়াওয়ে এগিয়ে থাকবে কারণ এতে আছে শক্তিশালী নতুন চিপসেট এবং এটি ডিভাইস, স্মার্টফোন ব্যবসায় খুব ভালো পারফরমেন্সে এগিয়ে যাবে। তাই হুয়াওয়ের ভাঁজকরা ৫জি সমর্থিত স্মার্টফোন এ ব্যবসায় সবার থেকে এগিয়ে থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড