• শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

পণ্য ডেলিভারির রোবট তৈরি করেছে অ্যামাজন

  অধিকার ডেস্ক    ২৭ জানুয়ারি ২০১৯, ১৫:৫৩

অ্যামাজন
অ্যামাজনের পণ্য পৌঁছে দেবে এই স্কাউট রোবট (ছবি সংগৃহীত)

অ্যামাজন এবার পণ্য ডেলিভারির জন্য রোবটের পরীক্ষামূলক ব্যবহার চালাচ্ছে। তারা মূলত ছোট একটি ট্রাকের মাধ্যমে এই পরীক্ষা চালাচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে। এই রোবটের নাম দেওয়া হয়েছে স্কাউট। ওয়াশিংটনের পায়ে হাঁটা পথে এর পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে।

জানা গেছে, আপাতত অ্যামাজন ডেলিভারি কাজে ৬টি রোবট ব্যবহার করছে। এগুলো মানুষের ‘হাঁটার গতিতে’ পণ্য নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেবে।

অ্যামাজনের একজন কর্মীর সহায়তায় শুরুতে দিনে একবার রোবটের সাহায্যে পণ্য ডেলিভারি দেওয়া হবে। অবশ্য পরীক্ষামূলক কার্যক্রমে সফল হলে এই রোবটকে দিনে অনেকবার ব্যবহার করা হবে। তখন আর রোবটের সঙ্গে কাউকে দেওয়া হবে না। অনেক দিন ধরেই অনেক প্রতিষ্ঠান ডেলিভারি রোবটের পরীক্ষা চালিয়ে আসছে। অ্যামাজন এবার তারই ধারাবাহিকতায় এই স্কাউট রোবটের পরীক্ষামূলক ব্যবহার শুরু করেছে।

আরও পড়ুন

ফেসবুকের টেন ইয়ার চ্যালেঞ্জ, অন্য কিছু ইঙ্গিত দিচ্ছে কি?

অ্যামাজনের ভাইস প্রেসিডেন্ট সিন স্কট প্রতিষ্ঠানটির এক ব্লগপোস্টে এ সম্পর্কে লেখেন, আমাদের সিয়াটল ল্যাবে এটি তৈরি ও গবেষণা হয়েছে। পথে যেন পোষা প্রাণী, পথচারী এবং অন্যকিছুর সঙ্গে সংঘর্ষ না হয়, এমনভাবেই এটি তৈরি করা হয়েছে।

কীভাবে এই স্কাউট রোবট দিয়ে পণ্য পৌঁছে দেওয়া হবে তার একটি নমুনা ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যায়, বাসা থেকে বের হয়ে রোবটের কাছ থেকে গ্রাহকরা পণ্য নিচ্ছেন। তবে এখনও এর সম্পূর্ণ কার্যক্রম ব্যাখ্যা করা হয়নি। এমনকি ডেলিভারির সময় গ্রাহক উপস্থিত না থাকলে কী হবে সেটিও বলা হয়নি।

অন্যদিকে, অ্যামাজনের পাশাপাশি রোবোটিক্স প্রতিষ্ঠান স্টারশিপ টেকনোলজিসও এ ধরনের ডেলিভারি রোবট তৈরি করছে। এসব রোবট স্বয়ংক্রিয়ভাবেই ভার্জিনিয়ার শিক্ষার্থীদের কাছে কফি ও পিজা পৌঁছে দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড